ঢাকা     রোববার   ২৩ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৯ ১৪২৮ ||  ১৯ জমাদিউস সানি ১৪৪৩

মাত্র একটি ফেরি দিয়ে চলছে যানবাহন পারাপার 

মানিকগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩১, ১৪ জানুয়ারি ২০২২   আপডেট: ১৪:৩৯, ১৪ জানুয়ারি ২০২২
মাত্র একটি ফেরি দিয়ে চলছে যানবাহন পারাপার 

মানিকগঞ্জের শিবালয় উপজেলার আরিচা-কাজিরহাট নৌরুটে মাত্র একটি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে।

শুক্রবার (১৪ জানুয়ারি) দুপুর ২ টার দিকে বিআইডব্লিউটিসি আরিচা ঘাটের ম্যানেজার আবু আব্দুল্লাহ এ তথ্য নিশ্চিত করেছেন।

আরিচা ঘাট কর্তৃপক্ষ জানায়, সাধারণ যাত্রী ও যানবাহন দ্রুত পারাপার করার জন্য এ অঞ্চলের সাধারণ মানুষের প্রত্যাশা পূরণে গত বছরের ২৭ ফেব্রুয়ারি নৌ প্রতিমন্ত্রী খালেদ মাহমুদ চৌধুরী আরিচা-কাজিরহাট নৌরুটের উদ্বোধন করেন। উদ্বোধনের আগে প্রায় ১৪ কোটি টাকা ব্যয়ে ড্রেজিং, মার্কিং পয়েন্ট ও বিকন বাতির কাজ করে বিআইডব্লিউটিএ। বেগম রোকেয়া, বীরশ্রেষ্ঠ মতিউর রহমান ও কেতকী নামের তিনটি ফেরি দিয়ে এ নৌরুটের যাত্রা শুরু হয়। তবে বেশিরভাগ সময় ফেরি সঙ্কট থাকায় এ নৌরুটে ভোগান্তি বেড়েছে।

ঘাটে আটকে থাকা ট্রাকচালক লুৎফর রহমান বলেন, ভোরে ঘাটে এসেও ফেরিতে উঠতে পারিনি। মাত্র একটি ফেরি দিয়ে এ নৌরুটে যানবাহন পারাপার করা হচ্ছে। এত বড় ঘাটে একটি ফেরি থাকায় ভোগান্তি বেড়েছে। দ্রুত এ নৌরুটে ফেরি না বাড়ালে ভোগান্তি আরো বাড়বে।

আরেক চালক রুস্তম মিয়া বলেন, দেড়যুগের বেশি সময় পর আরিচা-কাজিরহাট নৌরুট চালু হওয়াতে খুশি হয়েছিলাম। এ নৌরুট ব্যবহার করে দ্রুত মালামাল পৌছানো যাবে বলে ভেবেছিলাম। কিন্ত দেখছি এ নৌরুটের ভোগান্তি দিন দিন বাড়ছে।

আরিচা ঘাটের ম্যানেজার আবু আব্দুল্লাহ বলেন, আরিচা-কাজিরহাট নৌরুটে ৩ টি ফেরি দিয়ে যানবাহন ও যাত্রী পারাপার করা হয়।  ক্যামেলিয়া নামের একটি ফেরিতে যান্ত্রিক ত্রুটি থাকায় ডকইয়ার্ডে মেরামতে পাঠানো হয়েছে। আর কপতী নামের একটি ফেরি চার দিন ধরে ভাসমান কারখানায় মেরামতে রয়েছে। এখন শুধুমাত্র কদম নামের কেটাইপ ফেরি দিয়ে এ নৌরুট সচল রাখা হয়েছে। কদম নামের ফেরিটিতে ১০ টির মতো যানবাহন পার করা যায়। এছাড়া এ নৌরুট পারাপারে প্রায় দুই ঘণ্টা সময় লাগে। ফলে ঘাট এলাকায় যানবাহন চালকদের নৌরুট পারাপারে দীর্ঘসময় অপেক্ষা করতে হচ্ছে।

চন্দন/টিপু

সর্বশেষ