ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪১৪

চট্টগ্রাম থেকে সরাসরি পণ্যবাহী জাহাজ যাচ্ছে ইউরোপে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৮, ৭ ফেব্রুয়ারি ২০২২   আপডেট: ১১:৫৭, ৭ ফেব্রুয়ারি ২০২২
চট্টগ্রাম থেকে সরাসরি পণ্যবাহী জাহাজ যাচ্ছে ইউরোপে

চট্টগ্রাম বন্দর থেকে সরাসরি ইউরোপে পণ্যবাহী জাহাজ চলাচল শুরু হচ্ছে আজ সোমবার (৭ ফেব্রুয়ারি)। ‘সোঙ্গা চিতা’ নামের জাহাজটি তৈরি পোশাকের কনটেইনার নিয়ে চট্টগ্রাম বন্দর ছেড়ে যাবে। ফলে মাত্র ১৬ দিনে জাহাজটি ইতালি বন্দরে পৌঁছাবে। আগে এই পথ অতিক্রম করতে সময় লাগতো প্রায় ৪০ দিন।

জানা গেছে ‘সোঙ্গা চিতা’ গার্মেন্টস পণ্য নিয়ে আজ (সোমবার) যে কোনো সময় ইতালির রেভেনা বন্দরের উদ্দেশ্যে রওনা করবে। এর মাধ্যমে ৪৫ বছর পর নতুন ইতিহাসের সূচনা হতে যাচ্ছে। 

এর আগে রোববার দুপুরে চট্টগ্রাম বন্দর জেটিতে ইতালি এবং ইউরোপীয় ইউনিয়ন রাষ্ট্রদূত ও বিজিএমইএ নেতাদের উপস্থিতে জাহাজটিতে করটেইনার লোড শুরু হয়। 

চট্টগ্রাম থেকে ইউরোপে সরাসরি জাহাজ চলাচল শুরু উপলক্ষ্যে রোববার বন্দর ভবনে বিজিএমইএ নেতাদের সঙ্গে মত বিনিময় সভার আয়োজন করা হয়। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতা, ইউরোপীয় ইউনিয়নের  রাষ্ট্রদূত চার্লেস স্টুয়ার্ড হোয়াটসন, বিজিএমই এর সভাপতি ফারুক হাসান।
 
ইতালির পোশাক খাতের ব্যবসায়ীদের উদ্যোগে ইতালিয় ফ্রেইট ফরোয়ার্ডার প্রতিষ্ঠান আরআইএফ লাইন ও ক্যালিপসো কোম্পানিয়া ডি নেভিগেশন চট্টগ্রাম থেকে ইউরোপে জাহাজ চলাচল শুরু করে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান বলেন, ‘সরাসরি ইউরোপে জাহাজ চলাচল শুরুর মাধ্যমে চট্টগ্রাম বন্দরের নতুন দিগন্তের উন্মোচন হলো। ১৯৭৭ সালে চট্টগ্রাম বন্দর মাত্র ৬টি কন্টেইনার হ্যান্ডলিংএর মাধ্যমে কার্যক্রমের সূচনা করে। ২০২১ সালে এই বন্দরে ৩২ লাখ কনটেইনার হ্যান্ডলিং-এর রেকর্ড গড়েছে। সরাসরি ইউরোপগামী জাহাজকে অগ্রাধিকার ভিত্তিক সুবিধা দিয়ে অপেক্ষা ছাড়াই জেটিতে বার্থিং, তাৎক্ষনিক ইকুইপমেন্ট বরাদ্দসহ নানা সুবিধা প্রদান করা হচ্ছে।’ 

বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসান বলেন, ‘৪৫ বছর পর সোঙ্গা চিতা জাহাজের মাধ্যমে রপ্তানিপণ্য নিয়ে প্রথম কোনো জাহাজ বাংলাদেশ থেকে সরাসরি ইতালি যাবে। এতে গার্মেন্টস পণ্য রপ্তানিতে সময় এবং অর্থ দুটোই সাশ্রয় হবে।’

তিনি আরো বলেন, ‘আগে চট্টগ্রাম থেকে ইউরোপে গার্মেন্টস পণ্য রপ্তানি করা হতো সিঙ্গাপুর, মালয়েশিয়া বন্দরে ট্রান্সশীপমেন্টের মাধ্যমে। এতে একটি পণ্যের চালান ইউরোপ পৌঁছাতে সময় লাগতো ৩০ থেকে ৪০ দিন। এখন সোঙ্গা চিতা জাহাজের মাধ্যমে সরাসরি ইউরোপে পণ্য পৌঁছাবে সর্বোচ্চ ১৬ দিনে।’

রেজাউল/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়