ঢাকা     সোমবার   ০৪ জুলাই ২০২২ ||  আষাঢ় ২০ ১৪২৯ ||  ০৪ জিলহজ ১৪৪৩

চারটি কালো শকুন উদ্ধার, ৩ পাচারকারীর কারাদণ্ড

মেহেরপুর প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৯, ১০ এপ্রিল ২০২২  
চারটি কালো শকুন উদ্ধার, ৩ পাচারকারীর কারাদণ্ড

মেহেরপুর জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের অভিযানে চারটি আমেরিকান কালো শকুন (ব্লাক ভালচার) উদ্ধার করা হয়েছে। এ সময় তিন পাচারকারীকে আটক করে ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হলে তাদের এক বছর করে কারাদণ্ড দেয়া হয়।

রোববার (১০ এপ্রিল) দুপুরের দিকে মুজিবনগরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাদের কারাদণ্ড দেয়া হয়।

কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- মুজিবনগর উপজেলার আনন্দবাস গ্রামের লিয়াজ মল্লিকের ছেলে জাকের মল্লিক, মুনসুর আলীর ছেলে আজগর আলী, গোপালনগর গ্রামের আলাই মণ্ডলের ছেলে মুজিবুর রহমান মন্ডল। মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুজন সরকার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, শনিবার (৯ এপ্রিল) রাতে গোপন সূত্রে খবর পেয়ে মেহেরপুর ডিবি পুলিশের অফিসার ইনচার্জ সাইফুল আলমের নেতৃত্বে ডিবি সদস্যরা মুজিবনগর উপজেলার রতনপুর গ্রাম থেকে ওই তিনজনকে আটক করে। এ সময় তাদের কাছ থেকে চারটি আমেরিকান কালো শকুন (ব্লাক ভালচার) উদ্ধার করা হয়। আজ রোববার (১০ এপ্রিল) সেখানে ভ্রাম্যমাণ আদালত বসানো হয়।

মেহেরপুর ডিবি পুলিশের অফিসার ইনচার্জ সাইফুল আলম বলেন, আসামিরা দীর্ঘদিন ধরে এসব বিদেশি পাখি ভারতে পাচার করে আসছে। এরই ধারাবাহিকতায় তারা শনিবার (৯ এপ্রিল) রাতে চারটি কালো শকুন ভারতে পাচার করার উদ্দেশ্যে রওনা দেন। গোপন সংবাদের ভিত্তিতে তাদের আটক করা হয়। 

তিনি আরও জানান, চারটি কালো শকুনের বাজার মূল্য প্রায় ২ লাখ টাকা। কালো শকুনের ইংরেজি নাম ব্লাক ভালচার। এরা আমেরিকার কালো শকুন নামেও পরিচিত। যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাংশ থেকে দক্ষিণ আমেরিকার চিলি ও আর্জেন্টিনা পর্যন্ত দেখতে পাওয়া যায় এসব শকুন। 
 

মহাসিন/বকুল 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়