ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

উপহারের ঘরে ঈদ কাটাবে ৩৮১ ভূমিহীন পরিবারের

নিজস্ব প্রতিবেদক, যশোর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১১, ২৫ এপ্রিল ২০২২  
উপহারের ঘরে ঈদ কাটাবে ৩৮১ ভূমিহীন পরিবারের

যশোরে এবার ৩৮১ ভূমিহীন ও দুস্থ পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর দেওয়া উপহারের ঘরে। মঙ্গলবার (২৬ এপ্রিল) এসব ঘরের চাবি এবং জমির দলিল ভূমিহীনদের কাছে হস্তান্তর করা হবে। ফলে এবারের ঈদ ভূমিহীন এসব মানুষরা পরিবারের সদস্যদের নিয়ে নিজেদের ঘরে আনন্দের সঙ্গে কাটবেন। 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে বর্তমান সরকার দেশে ভূমিহীন জনগোষ্ঠীকে পূণর্বাসনের লক্ষ্যে জমিসহ ঘর দেওয়ার কর্মসূচী গ্রহণ করেছে। এই প্রকল্পের আওতায় প্রথম ও দ্বিতীয় পর্যায়ে যশোরে ১ হাজার ১৮১ ভূমিহীন পরিবারকে জমি ও ঘর প্রদান করা হয়। তৃতীয় ধাপে জেলার ৮ উপজেলায় ৬১০ পরিবারকে ঘর দেওয়া হবে। এর মধ্যে ২৬ এপ্রিল ৩৮১ পরিবার পাবেন ঈদ উপহার। 

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার (২৬ এপ্রিল) ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই উপহার গৃহহীনদের হাতে তুলে দেবেন। তৃতীয় ধাপে নির্মিত এসব ঘর আধা পাকা। ঘরের সঙ্গে রান্না ঘর ও টয়লেটের ব্যবস্থা রয়েছে। এছাড়া বাড়ির আঙ্গিনায় শাক সবজি চাষ ও হাস মুরগি পালনের ব্যবস্থা রয়েছে।

তৃতীয় দফায় ৩৮১ জনের মধ্যে দুই শতক জমির ওপর নির্মিত ঘরের দলিল হস্তান্তর করা হবে। এ প্রকল্পে আরো ২২৯ টি ঘর নির্মাণ কাজ চলমান রয়েছে। যা আগামীতে ভূমিহীনদের মধ্যে বিতরণ করা হবে। 

যশোরের জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান জানান, প্রত্যেক ঈদে ভূমিহীনদের সেমাই, চিনি বা নতুন বস্ত্র প্রদান করা হয়। কিন্তু এবারের ঈদে ভূমিহীনরা পাচ্ছেন মাথা গোজার স্থায়ী ঠিকানা। ২ শতাংশ জমির মালিকনাসহ নতুন ঘর পাচ্ছেন তারা। যা ঈদ উৎসবে নতুন মাত্রা যোগ হবে।

যশোর সদর উপজেলা নির্বাহী অফিসার  এসএম মুনিম লিংকন জানান , সরকারের এই মহতি উদ্যোগে ভূমিহীনের মাঝে আশার আলো ফুটেছে। তাদের মাথা গোজার ঠাঁই  মিলছে। এতোদিন যাদের জমি ও ঘর ছিল না, পথে পথে ঘুরেছেন তারাই এখন নিজের বাড়িতে ঘুমাতে পারবেন। 

রিটন/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়