ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

পাটুরিয়া ঘাট: বাসে ৫ ঘণ্টা, ছোট গাড়িতে ২ ঘণ্টা

মানিকগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৩, ১ মে ২০২২  
পাটুরিয়া ঘাট: বাসে ৫ ঘণ্টা, ছোট গাড়িতে ২ ঘণ্টা

ছবি: রাইজিংবিডি

রাজধানী ঢাকার সঙ্গে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের ২১টি জেলার যোগাযোগের অন্যতম মাধ্যম পাটুরিয়া দৌলতদিয়া নৌরুট। স্বাভাবিক সময়ের চেয়ে ঈদ উৎসবে এ রুট দিয়ে অনেক বেশি যানবাহন পারাপার হয়। গত কয়েকদিনে ঈদে ঘরমুখো মানুষের ভিড় থাকলেও পর্যাপ্ত ফেরি চলাচল করায় কোনো ভোগান্তি হয়নি।

তবে পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে শনিবার মধ্যরাত থেকে দূরপাল্লার বাস, ছোট গাড়ি ও যাত্রীদের চাপ বেড়েছে। পর্যাপ্ত ফেরি থাকার পরও অতিরিক্ত যানবাহনের চাপে স্বাভাবিক সময়ের চেয়ে বাড়তি সময় লাগছে নৌরুট পার হতে।

এদিকে, লোকাল গাড়িতে করে যেসব যাত্রীরা পাটুরিয়া ঘাট এসে নামছেন, তারা আধা কিলোমিটার পাঁয়ে হেঁটে এসে সহজেই ফেরিতে উঠতে পারছেন। লঞ্চঘাট এলাকায় ভিড় থাকলেও পর্যাপ্ত লঞ্চ চলাচল করায় ভোগান্তি নেই। নৌরুট পার হতে আসা দূরপাল্লার পরিবহন বাসের যাত্রীরা বেশি বিপাকে পড়েছেন।

রোববার (১ মে) সকাল ৯টা থেকে সোয়া ১০টা পর্যন্ত পাটুরিয়া ঘাট এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে। 

সরেজমিনে ঘুরে দেখা যায়, পাটুরিয়া ঘাটের জিরো পয়েন্ট থেকে দূরপাল্লার বাসের সিরিয়াল আরসিএল মোড় ছাড়িয়েছে। সকাল ১০টা পর্যন্ত দুইশো দূরপাল্লার পরিবহন বাস পাটুরিয়া দৌলতদিয়া নৌরুট পারের অপেক্ষায় রয়েছে। 

এদিকে, টেপড়া হয়ে ছোট গাড়িগুলো ৫ নম্বর ঘাট এলাকায় প্রবেশ করছে। পাটুরিয়ার ৫ নম্বর ঘাট এলাকা থেকে নালী বাজার ও হাসপাতাল মোড় এলাকায় চারশো ছোট গাড়ি নৌরুট পারের অপেক্ষায় রয়েছে। দূরপাল্লার পরিবহন বাসগুলোকে ৫ থেকে সাড়ে ৫ ঘণ্টা ও ছোট গাড়িগুলোকে দুই ঘণ্টা থেকে আড়াই ঘণ্টা পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে। তবে এসব যানবাহন ও যাত্রী পারাপারে প্রতিটি ফেরি ব্যস্ত রয়েছে। 

পরিবহন বাসের চালক পরান মোল্লা বলেন, ভোর ৫টার দিকে পাটুরিয়া ঘাট এলাকায় এসেছি।  সিরিয়ালে থেকে ঘাটের পন্টুন পর্যন্ত আসতে ৫ ঘণ্টা সময় লাগছে। ফেরি সবগুলো সচল থাকলেও অতিরিক্ত বাসের চাপে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে।

গাড়িচালক প্লাবন হোসেন বলেন, ছোট গাড়িগুলো টেপড়া থেকে বামে প্রবেশ করানো হচ্ছে। টেপড়া দিয়ে ৮টার দিকে প্রবেশ করে সকাল ১০টার দিকে ৫ নম্বর ঘাটের কাউন্টারে আসলাম।

দূরপাল্লার বাসের যাত্রী ইয়াসমিন বেগম বলেন, কয়েক ঘণ্টা ধরে বাচ্চাদের নিয়ে বাসে বসে থেকে অস্বস্তিতে পড়েছি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের ডিজিএম শাহ মো. খালেদ নেওয়াজ বলেন, ভোর থেকে ঘাট এলাকায় যানবাহনের বাড়তি চাপ বাড়ে। পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ২১টি ফেরি চলাচল করায় এসব যানবাহন পারাপার করা সহজ হয়েছে।  এছাড়া ৫ নম্বর ঘাট দিয়ে শুধুমাত্র ছোট গাড়ি পারাপার করা হচ্ছে। পাঁচটি ঘাটের ১০টি পকেট চালু থাকায় লোড আনলোড স্বাভাবিক রয়েছে। এছাড়া যানবাহনের সাথে সাথে ফেরিগুলোতে যাত্রী পারাপার করা হচ্ছে। 

পড়ুন: ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে বেড়েছে গাড়ির চাপ

/জাহিদ চন্দন/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়