ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

পদ্মা সেতু পাল্টে দেবে কুষ্টিয়ার চাষিদের ভাগ্য

কাঞ্চন কুমার, কুষ্টিয়া  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৭, ১৪ জুন ২০২২  
পদ্মা সেতু পাল্টে দেবে কুষ্টিয়ার চাষিদের ভাগ্য

পদ্মা সেতু চালু হলে কুষ্টিয়ার কৃষকদের উৎপাদিত পণ্য সহজেই যেতে পারবে ঢাকার বাজারে। এতে কৃষিপণ্যের পরিবহন খরচ যেমন কমবে তেমনি কৃষকরাও পাবেন ন্যায্য মূল্য। 

কেবল পরিবহনের কারণে কুষ্টিয়ার অনেক সবজি যেতে পারেনা ঢাকার বাজারে। সেতুটি চালু হলে সবজিসহ কৃষিপণ্য দ্রুত পৌঁছে যাবে রাজধানীর বাজারে। যেখানে কুষ্টিয়ার স্থানীয় বাজারে দাম কম পায় কৃষকরা। দেখা যায়, একদিকে পরিবহন খরচের সমস্যা, অন্যদিকে সময় বেশি লাগায় নষ্ট হয় অনেক সবজি। সেতুটি চালু হলে কুষ্টিয়ার কৃষকদের ভাগ্য বদলে যাবে এমনটাই আশা করছেন অনেক কৃষক।

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলা খলিসাকুন্ডিতে কৃষক সলেমান আলী দীর্ঘদিন ধরে তিনি বেগুন, পটল, কচুসহ বিভিন্ন সবজি চাষ করেন। তবে তার উৎপাদিত পণ্য বিক্রি করতে হয় স্থানীয় বাজারে। কারণ জেলার বাইরে পাঠানো অনেক ব্যয়বহুল।

তিনি বলেন, আমরা স্থানীয় মধ্যস্বত্ব ব্যবসায়ীদের কাছে এক প্রকার জিম্মি। কয়েকজন মিলে যে সবজি ঢাকায় পাঠাবো, সেটিতো যেতে যেতেই নষ্ট হয়ে যাবে। আবার  গাড়ি ভাড়াও অনেক বেশি। যদি পদ্মা সেতু চালু হয়, তাহলে আমরা কম খরচে ঢাকার বাজারে সবজি বিক্রি করতে পারবো।

কুষ্টিয়ার সবচেয়ে বড় কলার পাইকারি হাট বিত্তিপাড়ায়। সেখান থেকে প্রতিদিনই কৃষকদের কাছ থেকে কলা কিনে নিয়ে ব্যবসায়ীরা ঢাকার বাজারে বিক্রি করেন।

বিত্তিপাড়ার কৃষক সবেদ মুন্সি বলেন, প্রতিবছর ৭-৮ বিঘা কলার আবাদ করি। এবারো করেছি। তবে ঢাকায় নিয়ে যাওয়া অনেক খরচ। তাই এই বাজারে তুলনামূলক কম দামেই বিক্রি করে দিই। পদ্মা সেতু চালু হলে ঢাকার বাজারে বিক্রির সুযোগ পাবো।

মিরপুর উপজেলার মশান এলাকার পান চাষি শরিফুল ইসলাম জানান, পান উৎপাদন হয় ভালো কিন্তু বাজারে দাম পাই না। যমুনা সেতু হয়ে ঢাকায় পাঠাতে অনেক সময় লাগে আবার খরচও বেশি। তাই মিরপুরে হাটে বসে পান পাইকারি দরে বিক্রি করতে হয়। এতে চাষ দিয়ে খুব একটা লাভ হয় না। পরিবহন যোগাযোগ ব্যবস্থা ভালো হলে রাজধানী ঢাকায় বিক্রি করলে লাভ হবে।

কুষ্টিয়া কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক সুশান্ত কুমার প্রামানিক জানান, কুষ্টিয়ায় যে পরিমানে সবজি উৎপাদন হয় সেটি স্থানীয় বাজারে বিক্রির কারণে কৃষকরা কম লাভবান হয়। ঢাকা, চট্টগ্রামসহ বড় বাজারে নিয়ে যাওয়া সময়ের ব্যাপার। আবার পরিবেশও অনুকূল নয়।তাই কৃষকরা বাধ্য হয়ে স্থানীয় বাজারে বিক্রি করেন। পদ্মা সেতু কুষ্টিয়া-ঢাকার দূরত্ব কমিয়ে আনবে। এতে কম খরচে কৃষকরা তাদের পণ্য ঢাকার বাজারে নিয়ে যেতে পারবে। ফলে তারা আর্থিকভাবে লাভবান হবেন।

/টিপু/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়