ঢাকা     শুক্রবার   ১২ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৮ ১৪২৯ ||  ১২ মহরম ১৪৪৪

সাড়া ফেলেছে জাকিরের পুকুরের পদ্ম ফুল 

কুড়িগ্রাম প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩১, ২৯ জুন ২০২২  
সাড়া ফেলেছে জাকিরের পুকুরের পদ্ম ফুল 

প্রকৃতির প্রতি ভালোবাসা ও মনের প্রশান্তির জন্য বাড়ির ছোট পুকুরে পদ্ম ফুল চাষ করেছেন কুড়িগ্রামের রাজারহাট উপজেলার কলেজ শিক্ষক জাকির হোসেন। এখন বিল বা জলাশয়ে দেখা মেলে না এই পদ্ম ফুলের, তখন ইটপাথরের শহরেই পদ্ম ফুলের চাষ করে সাড়া ফেলেছেন তিনি। এখন প্রতিদিন এই ফুল দেখতে আসছেন প্রকৃতি প্রেমি মানুষেরা।

এক সময় গ্রামাঞ্চলের অধিকাংশ বিলঝিলে দেখা মিলতো পদ্ম ফুলের। এখন আর তেমন চোখে পড়ে না। প্রকৃতির বিরূপ প্রভাবে বিল ও জলাশয় ভরাট হয়ে যাওয়ায় প্রায় হারিয়ে যেতে বসেছে এই পদ্ম ফুল। অথচ এক সময় এই পদ্ম ফুলের পাতায় হাট-বাজারে বেধে দেওয়া হতো বাজার সদাই। এখন যা প্লাস্টিকের দখলে। এ অবস্থায় প্রকৃতি ও পরিবেশের ভারসাম্য রক্ষার পাশাপাশি ভালোবাসা থেকে প্রায় হারিয়ে যাওয়া ফুল চাষে সফল হওয়ায় খুশি কুড়িগ্রামের রাজারহাট উপজেলার রাজারহাট আদর্শ মহিলা কলেজের সহকারী অধ্যাপক জাকির হোসেন।

এই পদ্ম ফুলের সঙ্গে প্রজন্মের পর প্রজন্মের ঘনিষ্ঠতা থাকলেও নতুন প্রজন্মের অনেকই দেখেনি এটি। খবর শুনে তা দেখতে আসছেন অনেকেই।

পদ্ম ফুল দেখতে আসা শিক্ষার্থী হাবিব বলেন, ‘পদ্ম ফুল দেখিনি কিন্তু গল্প শুনেছি। এখানে এই পদ্ম ফুল চাষ হয়েছে,  তাই দেখতে এসেছি। দেখে ভালো লাগলো।’

শহরের পুকুরে পদ্ম ফুল চাষ দেখে উদ্বুদ্ধ হচ্ছেন সৌন্দর্য পিপাসুরাও।
কুড়িগ্রাম জেলা শহর থেকে পুকুরে পদ্ম ফুল দেখতে আসা জামিল ইসলাম বলেন, ‘এখন আর কোথাও পদ্ম ফুল চোখে পড়ে না। এখানে এসে ভালো লেগেছে। আমিও আমার বাড়ির পাশের খালে এই ফুল চাষ করার চিন্তা করছি।’ 

পুকুরে পদ্ম ফুল চাষি শিক্ষক জাকির হোসেনের সঙ্গে কথা হলে তিনি বলেন, ‘প্রকৃতি ও ফুলের প্রতি ভালোবাসা থেকে পদ্ম ফুল চাষের পরিকল্পনা করি। প্রথমবার ব্যর্থ হলেও এবার সফল হয়েছি। এখন আমার পুকুর ভরে আছে পদ্ম গাছে। আমি মনে করি, এই পদ্ম ফুল একদিকে যেমন সৌন্দর্য বিলাবে, অন্যদিকে প্রকৃতির ভারসাম্য রক্ষায় সহায়ক ভূমিকা পালন করবে।’ 

পদ্ম ফুল দেখতে আসা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তুহিন ওয়াদুর জানান, শিক্ষক জাকির হোসেনের দৃষ্টান্ত অনুসরণ করে দেশের পুকুরের মালিকরা পদ্ম ফুল চাষে এগিয়ে এলে শোভা বর্ধনের পাশাপাশি মানুষের উপকারে আসবে।

পুকুর ও জলাশয়ে পদ্ম ফুল চাষ করা গেলে তা যেমন পানিতে মাছের খাদ্যের চাহিদা মেটাতে পারবে, তেমনি ফুল ও পাতার বহুবিধ ব্যবহারের মাধ্যমে পরিবেশও রক্ষা হবে। 
 

সৈকত/বকুল

সর্বশেষ

পাঠকপ্রিয়