ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

কুড়িগ্রামে পানি নেমে গেলেও মানুষ দুর্ভোগে

কুড়িগ্রাম প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৮, ২ জুলাই ২০২২   আপডেট: ১১:১৮, ২ জুলাই ২০২২
কুড়িগ্রামে পানি নেমে গেলেও মানুষ দুর্ভোগে

নদ-নদীর পানি হ্রাস অব্যাহত থাকায় কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির অনেকটাই উন্নতি হয়েছে। ধরলা ও দুধকুমারের নদীর পানি হ্রাস পেয়ে বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। কমেছে ব্রহ্মপুত্র, তিস্তাসহ অন্যান্য নদ-নদীর পানিও।

এ অবস্থায় ধরলা ও দুধকুমারের চরাঞ্চল ও নিম্নাঞ্চলের অনেক ঘর-বাড়ি থেকে পানি নেমে গেলেও পানিবন্দি রয়েছে অনেকের ঘর-বাড়ি। এতে করে দুর্ভোগে রয়েছে দ্বিতীয় দফায় বন্যা কবলিত পরিবারগুলো।

এসব এলাকায় পরপর দু’দফা বন্যায় ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। নিজেদের খাবারের পাশাপাশি পালিত গবাদিপশুর খাদ্য সংকটে পড়েছেন বন্যা দুর্গতরা। প্রথম দফা বন্যায় সরকারি-বেসরকারি ত্রাণ সহায়তা পেলেও দ্বিতীয় দফা বন্যায় এখন পর্যন্ত কোন সহায়তা পাননি বলে জানান তারা।

কুড়িগ্রাম সদর উপজেলার ভোগডাঙ্গা ইউনিয়নের বড়াইবাড়ি চরের আমেনা বেগম জানান, টানা প্রায় ১৫ দিন পর বন্যার পানি নেমে গেলেও ৩/৪ দিনের মাথায় আবারো ধরলার পানি বৃদ্ধি পেয়ে ঘর-বাড়িতে পানি প্রবেশ করেছে। এখনও পুরোপুরি সে পানি নেমে যায়নি। একবার সরকারি রিলিফ পেলেও দ্বিতীয় দফায় আর কোন কিছুই পাননি বলে জানান তিনি। 

স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন জানান, উজানের ঢল কমে যাওয়ায় এবং স্থানীয়ভাবে তেমন বৃষ্টিপাত না হওয়ায় নদ-নদীর পানি ক্রমাগতভাবে হ্রাস অব্যাহত রয়েছে।

বাদশাহ্ সৈকত/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়