ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

পাচারের টাকা ফেরত আনতে কাজ করছে দুদক: মহাপরিচালক

চাঁদপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৩, ৩ জুলাই ২০২২   আপডেট: ১৩:৪১, ৩ জুলাই ২০২২
পাচারের টাকা ফেরত আনতে কাজ করছে দুদক: মহাপরিচালক

মানি লন্ডারিংয়ের মাধ্যমে পাচারকৃত অর্থ ফিরিয়ে আনতে বিভিন্ন দেশের সঙ্গে কাজ করা হচ্ছে বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) মহাপরিচালক (মানিলন্ডারিং) মো. মাহমুদুল হোসাইন খান।

রোববার (৩ জুন) সকালে দুর্নীতি দমন কমিশন চাঁদপুর জেলার সমন্বিত কার্যালয়ের উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, বিদেশে পাচারকৃত অর্থ দেশে ফিরিয়ে আনতে মানি লন্ডারিং আইন মোতাবেক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। যেহেতু যে অর্থগুলো দেশের বাইরে পাচার হচ্ছে তার সঙ্গে বিদেশি রাষ্ট্রগুলো জড়িত রয়েছে।  সেক্ষেত্রে দুই দেশের পারস্পরিক সহযোগিতার প্রয়োজন।

তিনি আরও বলেন, ‘আমরা বিদেশি রাষ্ট্রগুলোর কাছে পররাষ্ট্র মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে এমএলএআর (মিউচুয়াল লিগ্যাল অ্যাসিস্ট্যান্স রিকোয়েস্ট) পাঠাই। যদি বিদেশি রাষ্ট্রগুলো সঠিক তথ্য দিয়ে আমাদের সহযোগিতা করে তাহলেই আমাদের পক্ষে সম্ভব এই টাকাগুলো উদ্ধারে পদক্ষেপ গ্রহণ করা। ’

দুদক দেশের মধ্যে মানি লন্ডারিংয়ের বিরুদ্ধে শতভাগ সফল উল্লেখ করে মহাপরিচালক বলেন, আমরা প্রতিটি মামলায় সফল হয়েছি, আমাদের পক্ষে রায় হয়েছে।

মানি লন্ডারিংয়ের সঙ্গে জড়িতদের নির্দিষ্ট কোনো তালিকা দুদকের কাছে নেই জানিয়ে তিনি বলেন, যখন যেটা পাই সেটা আমরা তালিকাভুক্ত করি। আমরা মিডিয়া ও বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে তথ্য পাই। তখন আমরা তাদের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করি।

দুর্নীতিবাজদের সামাজিকভাবে বয়কট করার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা চাই সবার মধ্যে দুর্নীতিবিরোধী মনোভাব গড়ে উঠুক। কেউ যেন দুর্নীতিপরায়ণদের প্রশ্রয় না দেয়।

এর আগে অনুষ্ঠানের শুরুতে বেলুন উড়িয়ে ও ফিতা কেটে কার্যালয়ের উদ্বোধন করেন অতিথিরা। পরে কার্যালয় ঘুরে দেখেন তারা।

এ সময় চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, লক্ষ্মীপুরের জেলা প্রশাসক আনোয়ার হোসেন আখন্দ, দুর্নীতি দমন কমিশন চাঁদপুর জেলা কার্যালয়ের উপপরিচালক জালাল উদ্দিন আহাম্মদ, চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি গিয়াস উদ্দিন মিলনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

জয়/সুমি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়