ঢাকা     মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||  ভাদ্র ১ ১৪২৯ ||  ১৬ মহরম ১৪৪৪

পদ্মা সেতুর আদলে হবে কালুরঘাট রেল সেতু

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৬, ৬ জুলাই ২০২২   আপডেট: ২২:৫৫, ৬ জুলাই ২০২২
পদ্মা সেতুর আদলে হবে কালুরঘাট রেল সেতু

সেতুর নকশা

দক্ষিণ চট্টগ্রামে রেল যোগাযোগে কর্ণফুলী নদীতে স্থাপিত ‘দীর্ঘদিনের দুঃখ’ খ্যাত রেল সেতুর নাম ‘কালুর ঘাট সেতু’। শত বছরের জীর্ণ এই সেতুর স্থলে নতুন সেতু নির্মাণের দাবি দীর্ঘদিনের। এবার পদ্মা সেতুর আদলে নির্মিত হতে যাচ্ছে সেই সেতু। এর জন্য ব্যয় হবে ৬ হাজার ৩৪১ কোটি টাকা ব্যয়ে। সেতুর দৈর্ঘ্য হবে ৭৮০ মিটার। 

বুধবার (৬ জুন) দুপুরে চট্টগ্রামের সিআরবিতে রেলওয়ে পূর্বাঞ্চলের সদর দফতর কালুরঘাট রেল কাম সড়ক সেতুর নির্মাণ বিষয়ে এক গুরুত্বপূর্ণ বৈঠকে এই তথ্য জানানো হয়। বৈঠকে নতুন কালুরঘাট সেতুর প্রস্তাবিত নকশা ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। 

বৈঠকে উপস্থিত রেলওয়ে পূর্বাঞ্চলের জেনারেল ম্যানেজার জাহাঙ্গীর হোসেন বলেন, ‘পদ্মা সেতুর আদলেই কালুরঘাট রেল সেতু নির্মিত হবে। কালুরঘাট সেতু নিয়ে কোরিয়ান এক্সিম ব্যাংক ফিজিবিলিটি স্টাডি করছে। আমাদের জানানো হয়েছে, ব্রিজের উপরের ডেকে থাকবে সড়ক, নিচের ডেকে থাকবে রেললাইন। উভয়ই ডাবল লাইন হবে। রেল ডাবল লাইন হবে, সড়কও ডাবল লাইন। আগামী বছরের শুরুতে এই সেতুর নির্মাণ কাজ শুরু হবে।’  

জাহাঙ্গীর হোসেন জানান, এখন যে সেতু রয়েছে, সেখান থেকে হালদার উজানের দিকে ৭০ মিটার দূরে নতুন সেতুটি নির্মিত হবে। এছাড়াও একটি সংযোগ সড়ক নির্মিত হবে, সেটি করবে রোডস অ্যান্ড হাইওয়ে। কোরিয়ার রাষ্ট্রায়ত্ত এক্সিম ব্যাংকের নিয়োগকৃত প্রতিষ্ঠান ইওসিন ইঞ্জিনিয়ারিং করপোরেশন প্রাথমিক সমীক্ষা শেষে সেতু নির্মাণের স্থান, নকশা, ব্যয় ও নির্মাণকাল নিয়ে প্রাথমিক প্রস্তাবনা রেলওয়ে পূর্বাঞ্চল কর্তৃপক্ষের কাছে উপস্থাপন করেছে।

বৈঠকে চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোছলেম উদ্দিন আহমেদ, প্রকল্প পরিচালক গোলাম মোস্তফা, রেলওয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 

রেজাউল/বকুল 

সর্বশেষ

পাঠকপ্রিয়