ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

খুলনায় জ্বালানি তেল উত্তোলন-বিপণন ধর্মঘট প্রত্যাহার

নিজস্ব প্রতিবেক, খুলনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৫, ৩০ আগস্ট ২০২২   আপডেট: ১৯:২৪, ৩০ আগস্ট ২০২২
খুলনায় জ্বালানি তেল উত্তোলন-বিপণন ধর্মঘট প্রত্যাহার

খুলনায় জ্বালানি ব্যবসায়ী ও ট্যাংকলরি মালিকদের চলা ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। এতে জ্বালানি তেল পরিবহন ও বিপণন শুরু হয়েছে।

মঙ্গলবার (৩০ আগস্ট) সন্ধ্যা ৬টায় হঠাৎ করে ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত ঘোষণা করা হয়। এর আগে পূর্ব ঘোষণা ছাড়া সকাল ৮টা থেকে হঠাৎ ধর্মঘট শুরু করে তারা।

বাংলাদেশ ট্যাংকলরি ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. ফরহাদ হোসেন ধর্মঘট স্থগিতের কথা নিশ্চিত করেন। তবে কাদের আশ্বাসে ধর্মঘট স্থগিত করা হয়েছে তা তিনি জানাতে অপারগতা প্রকাশ করেন।

জ্বালানি তেলের কমিশন এবং ট্যাংকলরির ভাড়া কমানোর প্রতিবাদে এ ধর্মঘটের ডাক দেওয়া হয়। ফলে খুলনার পদ্মা, মেঘনা ও যমুনা ডিপো থেকে জ্বালানি তেল উত্তোলন বন্ধ রাখা হয়।

জ্বালানি তেল পরিবেশক ব্যবসায়ীরা জানান, সোমবার (২৯ আগস্ট) রাতে জ্বালানি তেলের মূল্য ৫ টাকা কমানো হয়েছে। সেইসঙ্গে জ্বালানি তেলের কমিশন লিটারে ১৩ পয়সা এবং ট্যাংকলরি ভাড়া ৩ পয়সা কমানো হয়েছে। যার প্রতিবাদে মঙ্গলবার সকাল ৮টা থেকে জ্বালানি তেল বিপণন বন্ধ রেখে ধর্মঘট পালন করেন তারা। ফলে খুলনাসহ ১৫ জেলায় ট্যাংকলরিতে তেল পরিবহন ও সরবরাহ বন্ধ থাকে।

ধর্মঘট শুরুর পর জ্বালানি তেল পরিবেশক সমিতির খুলনা বিভাগীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি মোড়ল আব্দুস সোবাহান বলেন, ‘ব্যবসা করার পরিবেশ নেই। কারণ তেলের কমিশন এবং ট্যাংকলরি ভাড়া বাড়ানোর দাবি জানিয়ে আসছি আমরা। অথচ তেলের দাম যখন বাড়লো তখন কমিশন সেই পর্যায়ে বাড়ানো হয়নি। অথচ ৫ টাকা দাম কমানোর সঙ্গে কমিশন ও ট্যাংকলরির ভাড়াও কমানো হয়েছে।’

জ্বালানি তেল বিপণনে কমিশন এবং ট্যাংকলরি ভাড়া বাড়ানোর দাবিতে গত ২২ আগস্ট সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১২ ঘণ্টা প্রতীকী ধর্মঘট পালন করে তারা। বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার্স, ডিস্ট্রিবিউটর্স, এজেন্টস অ্যান্ড পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশন সেই ধর্মঘটের ডাক দেয়। ৭ আগস্ট বাংলাদেশ ট্যাংকলরি ওনার্স অ্যাসোসিয়েশন ও জ্বালানি তেল পাম্প মালিক সমিতির ২৪ ঘণ্টার ডাকা ধর্মঘট প্রশাসনের আশ্বাসে ৯ ঘণ্টা পর স্থগিত করা হয়।

নুরুজ্জামান/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়