ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

খুলনায় দাম বেড়েছে ৯ পণ্যের

নিজস্ব প্রতিবেদক, খুলনা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৯, ১১ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১৫:১৮, ১১ সেপ্টেম্বর ২০২২
খুলনায় দাম বেড়েছে ৯ পণ্যের

খুলনায় চাল, ডাল, সয়াবিন তেল, মুরগি ও আটা-ময়দাসহ দাম বেড়েছে ৯টি পণ্যের। কৃষি বিপনন অধিদপ্তর খুলনার এক প্রতিবেদনে এতথ্য প্রকাশ করা হয়েছে। 

সম্প্রতি জেলা প্রশাসকের দপ্তরে দাখিলকৃত প্রতিবেদনে উল্লেখ করা হয়, গত ৭ আগস্ট থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত এক মাসের ব্যবধানে ৯টি পণ্যর মূল্য বেড়েছে। যেসব পণ্যর মূল্য বেড়েছে সেগুলো হলো, চাল, আটা, ময়দা, মুসুরের ডাল, সয়াবিন, রসুন, চিনি, মুরগি ও রুই মাছ। স্থিতিশীল রয়েছে পেয়াজ ও গোল আলুর দাম।

কৃষি বিপননের প্রতিবেদন অনুযায়ী, খুলনায় মাঝারি আকৃতির চাল ৫৬-৬০ টাকার পরিবর্তে কেজিতে ৫৮-৬৪ টাকা, চিকন চাল ৬৬-৭০ টাকার পরিবর্তে ৬৮-৭৩ টাকায় বিক্রি হচ্ছে। আটার কেজি ৫০-৫২ টাকার পরিবর্তে ৫৬-৬৪ টাকা, ময়দা ৬৫-৬৮ টাকার পরিবর্তে ৭০-৭৫ কেজিতে বিক্রি হচ্ছে। 

এছাড়া মসুর ডাল (দেশি) ১২৫-১৩০ টাকার পরিবর্তে ১৩০-১৪০ টাকা কেজি, আমদানিকৃত মসুর ডাল ৯৫-১০০ টাকার পরিবর্তে কেজিতে ১০০-১১০ টাকা, সয়াবিন তেল ১৮০-১৮২ টাকার পরিবর্তে ১৯০-১৯২ টাকা লিটার, আমদানিকৃত রসুন ১২০-১৩০ টাকার পরিবর্তে ১৪০-১৫৩ টাকা কেজি, চিনি ৮০-৮২ টাকার পরিবর্তে ৯০-৯৫ টাকা কেজিতে বিক্রি করা হচ্ছে।

এদিকে বয়লার মুরগির কেজি ১৫০-১৬০ টাকার পরিবর্তে ১৬৫-১৭০ টাকা, রুই মাছ ৩০০-৩৫০ টাকার পরিবর্তে ৩২০-৪০০ টাকা দরে বিক্রি হচ্ছে। 

বাজারে গোলআলু ২৮-৩০ টাকা ও পেয়াজ ৪০-৪৫ টাকা কজিতে বিক্রি হচ্ছে। 

খুলনার বড় বাজারের পাইকারি ব্যবসায়ী শ্যাম হালদার বলেন, ‘ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার যুদ্ধের কারণে গম আসতে দেরি হচ্ছে। মূলত এ কারণে বাজারে আটা ও ময়দার দাম বেড়েছে।’

বড় বাজারের ক্ষুদ্র ব্যাবসায়ী গোলাম রাব্বানি টেড্রাসের মালিক আ. জলিল বলেন, ‘মোটা চাল ৩৫ টাকা, মাঝারি ৫৬ টাকা ও চৌধুরী বাসমতি ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া ভারত থেকে আমদানি করা সিদ্ধ চাল কেজি প্রতি ৬৮ টাকা দরে বিক্রি হচ্ছে।’ 

বাজার ঘুরে দেখা গেছে, দেশি-ফার্মের মুরগি এবং রুইসহ সব ধরণের মাছ বাড়তি দামেই বিক্রি হচ্ছে। 

নূরুজ্জামান/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়