ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

দিনাজপুরে তিনদিনের টানা বর্ষণে বিপর্যস্ত জনজীবন 

দিনাজপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৭, ১৫ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ০৯:১৮, ১৫ সেপ্টেম্বর ২০২২
দিনাজপুরে তিনদিনের টানা বর্ষণে বিপর্যস্ত জনজীবন 

লঘুচাপের কারণে টানা তিনদিন ধরে গুড়িগুড়ি বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে দিনাজপুরের জনজীবন। এতে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে নিম্ন আয়ের মানুষগুলো। গত ২৪ ঘণ্টায় জেলায় ৪৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

জেলা আবহাওয়া অফিস জানিয়েছে আর দুই থেকে তিন দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

বঙ্গোপসাগরের লঘুচাপের জন্য দিনাজপুর জেলার ১৩টি উপজেলায় প্রায় রাতদিন ২৪ ঘণ্টা গুড়িগুড়ি বৃষ্টিপাত হচ্ছে। ফলে বিপাকে পড়ছেন নিম্ন আয়ের লোকজন ঠিকমতো বাইরে বের হতে পারছেন না। হাট-বাজার রাস্তা-ঘাট বৃষ্টির পানিতে থই থই। ছোট থেকে বড় সব ধরনের যানবাহন ধীরগতিতে চলাচল করছে। রিকশা-ভ্যান, অটোবাইকচালকরা হাতগুটিয়ে নিজ গাড়িতে বসে সময় পার করছেন। বাজারে দোকানপাট খুলতে পারছে না সব প্রকার ব্যবসায়ীরা। আবার দোকান খুললেও ক্রেতা নেই এসব দোকানে।

এদিকে হিলি স্থলবন্দরে বৃষ্টির জন্য বন্দরে ভারতীয় এবং দেশি গাড়িগুলো আনলোড ও লোড করতে পারছেন না শ্রমিকরা। ব্যাহত হচ্ছে সকল আমদানি-রপ্তানির কার্যক্রম।

হিলি বন্দরের শ্রমিক প্রধান গোলাম মোর্শেদ বলেন, বন্দরে আমার প্রায় ৫০০ জন শ্রমিক লোড আনলোডের কাজ করে থাকে। ভারত থেকে আসা পণ্যবাহী ট্রাকগুলো শ্রমিকরা আনলোড করে দেশি ট্রাকগুলো তারা লোড করেন। কিন্তু কয়েক দিনের টানা বর্ষার কারণ এসব কাজে অনেক ক্ষতি হচ্ছে। কাজ না করতে পারলে শ্রমিকরা চলবে কি করে।

হিলি চারমাথায় দাঁড়িয়ে থাকা ভ্যানচালক গোলাম রাব্বানী বলেন, সকাল থেকেই এই দোকানের বারান্দায় বসে আছি। বৃষ্টির জন্য রাস্তায় নামতে পারছি না। কাজকাম না করলে খাবো কি, সংসারে ৬ জন খানেয়ালা। দিনে ২০০ থেকে ৩০০ টাকা কামাই না করলে সংসার চলে না।

একজন অটোচালক রেজাউল করিম বলেন, কয়েকদিন যাবৎ বৃষ্টি হচ্ছে। সকাল থেকে গাড়ি নিয়ে ঘুরে বেড়াচ্ছি। কোন যাত্রী পাচ্ছি না, বৃষ্টির কারণে মানুষ ঘরের বাহির হচ্ছে না। ভাড়া মারতে না পারলে চলবো কি করে?

হিলি বাজারে বসে থাকা কয়েকজন শ্রমিক জানান, বৃষ্টির জন্য কয়েকদিন থেকে কাজ পাচ্ছেন না। বৃষ্টির কারণে তাদের অবস্থা খুবি খারাপ।

এদিকে দিনাজপুর আবহাওয়া অফিস ইনচার্জ তোফাজ্জল হোসেন জানান, লঘুচাপের কারণে কয়েকদিন ধরে সারাদেশের মতো এই জেলাতেও বৃষ্টিপাত হচ্ছে। 

তিনি জানান, আগামী দুই থেকে তিনদিন আরও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বুধবার সকাল ৬ টা থেকে আজ (বৃহস্পতিবার) সকাল ৬ টা পর্যন্ত জেলায় ৪৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

মোসলেম/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়