ঢাকা     শনিবার   ১০ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২৫ ১৪২৯

বেনাপোল চেকপোস্টে বেড়েছে যাত্রী পারাপার 

নিজস্ব প্রতিবেদক, যশোর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৯, ১ অক্টোবর ২০২২   আপডেট: ১০:৫১, ১ অক্টোবর ২০২২
বেনাপোল চেকপোস্টে বেড়েছে যাত্রী পারাপার 

যশোর সীমান্তে ভারতে যাওয়ার অপেক্ষায় যাত্রীরা।

শারদীয় দুর্গোৎসব উপলক্ষে যশোরের বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে এবার বিপুল সংখ্যক পাসপোর্টধারী যাত্রী যাতায়াত করছেন। এদের মধ্যে সনাতন ধর্মাবলম্বীর সংখ্যা বেশি। 

খোঁজ নিয়ে জানা গেছে, গত এক সপ্তাহ ধরে চেকপোস্টে পাসপোর্টধারী যাত্রীদের উপচেপড়া ভিড় ছিল। গত এক সপ্তাহে প্রায় ৩০ হাজার পাসপোর্ট যাত্রী দু’দেশের মধ্যে যাতায়াত করছেন। 

বেনাপোল ইমিগ্রেশন সূত্র জানায়, করোনা মহামারিতে দু’বছর সবাই ঘরবন্দি ছিল। তাই অন্য যেকোনো বছরের চেয়ে এবার অনেক বেশি সংখ্যক ভারতীয় নাগরিক ছুটি কাটাতে এবং দুর্গোৎসব পালন করার জন্য বাংলাদেশে আসছেন। 

ভারতে প্রবেশকালে কয়েকজন পাসপোর্ট যাত্রী বলেন, প্রতিবছর শারদীয়  দুর্গাপূজার  সময়় ভারতে যেসব আত্মীয় আছে তাদের কাছে আমরা যাই, তারাও আমাদের বাড়িতে আসেন। তবে গেল দুই বছর মহামারি করোনার কারণে আমরা কোথাও যেতে পারিনি। বর্তমানে করোনা অনেকটাই স্বাভাবিক হওয়ায় পাসপোর্টের মাধ্যমে যাওয়ার সুযোগ হয়েছে, যে কারণে আমরা ভারতে যাচ্ছি, সেখানে অনেক আত্মীয়়স্বজন আছেন। তাদের সঙ্গে এবার পূজা করব।

ভারতে যাওয়া এক যাত্রী বলেন, দুর্গাপূজা উপলক্ষে ভারতে যাচ্ছি। সেখানে আমাদের আত্মীরা থাকেন। করোনার কারণে দুই বছর যেতে পারিনি। বাংলাদেশের ইমিগ্রেশনের লাইনে আছি। আমার আগে এক দেড় হাজার মানুষ লাইনে দাঁড়ানো। 

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, এবার বাংলাদেশে আসা ভারতীয়দের চাপ অন্য যে কোনো বছরের চেয়ে অনেক বেশি। দুর্গাপূজার ছুটি কাটাতে ও আত্মীয়-স্বজনদের সঙ্গে দেখা করতে বাংলাদেশে আসছেন তারা। এখন প্রতিদিন গড়ে প্রায় ৪ হাজার ৫০০ পাসপোর্ট যাত্রী যাতায়াত করছেন। অথচ একমাস আগেও এর সংখ্যা ছিল ৪০০ থেকে ৫০০। 

তিনি আরও বলেন, যাত্রী চাপ বাড়ায় সেবার মান বাড়াতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। 

রিটন/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়