ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

যানজটে দুর্ভোগ নরসিংদীবাসীর

হৃদয় এস সরকার, নরসিংদী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৫, ১২ অক্টোবর ২০২২  
যানজটে দুর্ভোগ নরসিংদীবাসীর

যানজটে দুর্ভোগ নরসিংদীবাসীর। ছবি: রাইজিংবিডি

দিন দিন বেড়েই চলেছে নরসিংদীবাসীর দুর্ভোগ। ভয়াবহ যানজটই এখন হয়ে উঠেছে নরসিংদীবাসীর নিত্যদিনের সঙ্গী।

সাধারণ মানুষ বলছেন, ইজিবাইকের শহর এখন নরসিংদী। সড়কে ধারণ ক্ষমতার কয়েক গুণ বেশি ইজিবাইক ও ব্যাটারিচালিত অটোরিকশা চলাচল করছে। অনেকটাই ট্রাফিক নিয়ন্ত্রণ ছাড়াই চলছে এসব যানবাহন। অনুমোদনহীন থ্রি-হুইলার, ট্রাকটর, বাস, ট্রাক চলে শহরের রাস্তায়। এ কারণে শহরের একাধিক স্থানের যানজট ছড়িয়ে পড়ে পুরো শহরে। শিক্ষার্থী, চাকরিজীবী সাধারণ মানুষ, রোগীদের অ্যাম্বুলেন্সসহ যাত্রীরা রয়েছেন ভোগান্তিতে।

রাকিবুল ইসলাম নামে একজন ব্যবসায়ী বলেন, রাস্তায় বের হলে নির্দিষ্ট  সময়ে দোকানে যেতে পারি না। মোড়ে মোড়ে যানযট। রিকশায় উঠলে ১৫ মিনিটের রাস্তা এখন শেষ হয় ৩০ থেকে ৪৫ মিনিটে। শহরের প্রত্যেকটি  জায়গায় যানযট হচ্ছে। দেখার কেউ নেই।

রাব্বি ভূইয়া নামে একজন ব্যাংকার ও স্বপন নামে প্রাইমারি স্কুলের শিক্ষক বলেন, রাস্তায় বের হলেই ভয় লাগে। কারণ অফিসে নির্ধারিত সময়ে মাসে ৩০ দিনের মধ্যে মনে হয় ১৫ দিনই ঠিকঠাকভাবে যেতে পারছি। বাকি দিনগুলো দেরিতে পৌছাঁতে হয় যানযটের কারণে। অনুমোদনহীন ব্যাটারিতচালিত আটোরিকশা, থ্রি-হুইলার, ট্রাকটর, বাস ট্রাক, সবই চলে শহরের রাস্তায়। অনেকটাই ট্রাফিক নিয়ন্ত্রণ ছাড়াই চলছে সবকিছু।

রাতুল ও সাথী নামে দুই স্কুলশিক্ষার্থী বলেন, রাস্তায় জ্যাম, স্কুলে যেতে দেরি হয় আমাদের। স্যারও বকা দেয়, আমরা চাই সঠিক সময়ে স্কুলে যেতে। কোন যানযট যাতে রাস্তায় না থাকে।

সিনিয়র সাংবাদিক বিশ্বনাথ পাল বলেন, শহরের মধ্যে আশেপাশের বিভিন্ন জায়গা থেকে এসে ঢুকে যানবাহন। ধারণ ক্ষমতার চেয়ে বেশি গাড়ি প্রবেশ করে, যে কারণে সৃষ্টি হচ্ছে যানযট। এর কারণ হিসেবে অনুমোদনহীন ইজিবাইক, যত্রতত্র পার্কিংসহ বিভিন্ন বিষয়ের উন্নতি প্রয়োজন বলছেন তিনি।

এ বিষয়ে বক্তব্য নিতে নরসিংদী ট্রাফিক নিয়ন্ত্রণ সংশ্লিষ্ট কারো সঙ্গে যোগাযোগ করে বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

নরসিংদী পৌরসভার মেয়র আমজাদ হোসেন বাচ্চু বলেন, যানযট নিরসনে এবং অনুমোদনহীন ব্যাটারিচালিত ইজিবাইকের বিরুদ্ধে খুব দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। শহরবাসীর কল্যাণে ও দুর্ভোগ নিরসনে কার্যকরী সব পদক্ষেপ নেওয়া হচ্ছে।

/হৃদয়/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়