ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

হবিগঞ্জে আমন ধানের বাম্পার ফলন

হবিগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৫, ৩১ অক্টোবর ২০২২   আপডেট: ১১:২৬, ৩১ অক্টোবর ২০২২
হবিগঞ্জে আমন ধানের বাম্পার ফলন

হবিগঞ্জে রোপা আমন ধানের বাম্পার ফলন হয়েছে। এই জেলার ৯টি উপজেলার হাওর থেকে এবার ৭৬৪ কোটি টাকার ধান উৎপাদনের সম্ভাবনা রয়েছে। এদিকে বিগত বছরের চেয়ে এবার ধানের মূল্য বেশি পাবেন বলে আশা করছেন কৃষকরা।

হবিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এবার হবিগঞ্জ জেলায় ৮০ হাজার ২০০ হেক্টর জমিতে রোপা আমন আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ধান আবাদ হয়েছে ৮৮ হাজার ২৫৮ হেক্টর জমিতে। ইতোমধ্যেই জেলার মাধবপুর, চুনারুঘাট, নবীগঞ্জ ও লাখাই উপজেলার হাওরে ধান কাটা শুরু করেছেন কৃষকরা। এখন জমি থেকে ধান ঘরে তোলায় দিনরাত ব্যস্ত সময় পার করছেন তারা।

হবিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা আশেক পারভেজ জানান, রোপা আমন মৌসুমে ৪টি উপজেলার হাওরে চাষ করা আগাম জাতের ধান কাটা শুরু হয়েছে। এসব জমিতে ব্রি ধান-৯০, ব্রি ধান-৭৫ ও বিনা-৭ ধান চাষ করা হয়েছিল। এই ধান কাটা শেষ হওয়ার মধ্যেই শুরু হবে হাইব্রিড ধান কাটার কাজ।

তিনি আরও জানান, এ মৌসুমে প্রতি হেক্টর জমি থেকে সোয়া ৩ মেট্রিক টন হিসেবে জেলায় ২ লাখ ৭৮ হাজার ১২ টন ধান উৎপাদনের সম্ভাবনা রয়েছে। মণের হিসাবে মোট ধান উৎপাদন হবে ৬৯ লাখ ৫০ হাজার ৩১৭ মণ।

আশেক পারভেজ জানান, গত বছর সরকার কৃষকদের কাছ থেকে ১ হাজার ৮০ টাকা মণ দরে ধান কিনছে। এবার যেহেতু খরচ কিছুটা বেড়েছে তাই ১ হাজার ১০০ টাকা মণ দরে ধান কেনার সুপারিশ করা হয়েছে। এতে ৭৬৪ কোটি ৫৩ লাখ ৩০ হাজার টাকার মতো খরচ হবে। 

মামুন চৌধুরী/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়