ঢাকা     বুধবার   ০১ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ১৯ ১৪২৯

নৌ শ্রমিকদের ধর্মঘটে বরগুনায় যাত্রী দুর্ভোগ 

বরগুনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৯, ২৮ নভেম্বর ২০২২   আপডেট: ১২:৫৬, ২৮ নভেম্বর ২০২২
নৌ শ্রমিকদের ধর্মঘটে বরগুনায় যাত্রী দুর্ভোগ 

১০ দফা দাবিতে সারাদেশের মতো বরগুনাতেও সোমবার (২৮ নভেম্বর) দ্বিতীয় দিনের মতো চলছে লঞ্চ শ্রমিকদের কর্মবিরতি। এতে বরগুনা নদীবন্দর থেকে সব ধরনের যাত্রীবাহী লঞ্চ চলাচল বন্ধ রয়েছে।  পূর্ব ঘোষণা না ছাড়াই শ্রমিকদের এমন সিদ্ধান্তে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকাগামী যাত্রীদের দুর্ভোগ চরম পর্যায়ে পৌঁছেছে।

গত শনিবার (২৬ নভেম্বর) দিবাগত রাত ১২টা থেকে কর্মবিরতি পালন করছেন বরগুনার নৌযান শ্রমিক সংগ্রাম পরিষদ। 

ঢাকা গামী যাত্রীরা জানান, লঞ্চ মালিক ও নৌযান চালকদের দ্বন্দ্বে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে তাদের। উপকূলীয় এই এলাকার বেশিরভাগ মানুষ প্রায় ৪০ বছর ধরে লঞ্চে যাতায়াতের উপর নির্ভরশীল। তারপরেও বাধ্য হয়ে যারা সড়ক পথে ঢাকায় যাচ্ছেন তারাও পাচ্ছেন না বাসের টিকিট। 

নৌযান শ্রমিক সংগ্রাম পরিষদের বরগুনার প্রচার সম্পাদক মো. মহসিন বলেন, ‘দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির মধ্যেও তারা সামান্য বেতনে দীর্ঘদিন নৌযান শ্রমিক হিসেবে কাজ করে আসছেন তারা। বছরের পর বছর পার হলেও বেতন বাড়েনি । দুর্ঘটনায় নিহত শ্রমিকদের কোনো সহায়তাও করা হয় না।  শ্রমিকদের বেঁচে থাকার জন্য বাধ্য হয়ে ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।’

এমকে শিপিং-এর বরগুনার দায়িত্বে থাকা কর্মকর্তা এনায়েত হোসেন বলেন, দ্বিতীয় দিনের মতো শ্রমিকরা লঞ্চ চলাচল বন্ধ রেখেছেন। যাত্রীরা চরম দুর্ভোগে পড়েছেন। আমরা আশা করি সন্ধ্যায় আলোচনার মাধ্যমে শ্রমিকরা তাদের কাজে ফেরত যাবেন।

বিআইডব্লিউটিএ নৌ নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের ঢাকা নদী বন্দরের যুগ্ম পরিচালক মো. শহিদ উল্যাহ মুঠোফোনে বলেন, নৌযান শ্রমিক ও মালিকদের নিয়ে আজ সন্ধ্যায় আলোচনায় বসবেন তারা।  

ইমরান/ মাসুদ

সর্বশেষ

পাঠকপ্রিয়