ঢাকা     রোববার   ২৯ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৬ ১৪২৯

রসিকে ডালিয়াসহ ১০ মেয়র প্রার্থীর মনোনয়নপত্র বৈধ

রংপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৩, ১ ডিসেম্বর ২০২২  
রসিকে ডালিয়াসহ ১০ মেয়র প্রার্থীর মনোনয়নপত্র বৈধ

রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হোসনে আরা লূৎফা ডালিয়া ও জাপার মনোনীত প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফাসহ ১০ প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) দুপুরে রসিক নির্বাচনের দায়িত্বে থাকা রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবদুল বাতেন প্রার্থীদের বৈধতার বিষয়টি নিশ্চিত করেন। 

এ সময় তিনি আরও জানান, নির্বাচনে অংশ নিতে দাখিল করা মনোনয়নপত্র যথাযথভাবে পূরণ করা, হলফনামায় কোনো ত্রুটি না থাকা, মামলা সংক্রান্ত তথ্য, শিক্ষাগত যোগ্যতার সঠিক তথ্য প্রদানের পাশাপাশি দলীয় প্রত্যয়নপত্র নির্ভুল থাকায় মেয়র পদে ১০ প্রার্থীর মনোনয়নপত্র যাচাই-বাছাই করে বৈধ হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। 

মেয়র পদে অন্য বৈধ প্রার্থীরা হলেন— ইসলামী আন্দোলন বাংলাদেশের আমিরুজ্জামান পিয়াল, জাসদের শফিয়ার রহমান, খেলাফত মজলিশের তৌহিদুর রহমান মণ্ডল রাজু, জাকের পার্টির খোরশেদ আলম, বাংলাদেশ কংগ্রেসের আবু রায়হান, স্বতন্ত্র প্রার্থী লতিফুর রহমান মিলন, মেহেদী হাসান বনি ও আতাউর জামান বাবু।

নির্বাচন অফিস সূত্রে জানা যায়, গত মঙ্গলবার (২৯ নভেম্বর) মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন পর্যন্ত মেয়র পদে ১০ প্রার্থীসহ মোট ২৭৭ জন মনোনয়নপত্র জমা দেন। তাদের মধ্যে ১১টি সংরক্ষিত আসনের বিপরীতে ৬৯ জন কাউন্সিলর প্রার্থী এবং ৩৩ সাধারণ আসনের বিপরীতে ১৯৮ জন কাউন্সিলর প্রার্থীরা মনোনয়নপত্র জমা করেছিলেন। ঘোষিত তফসিল অনুযায়ী আজ সকাল ১০টা থেকে নগরীর শিল্পকলা একাডেমীতে আনুষ্ঠানিকভাবে যাচাই-বাছাই কার্যক্রম শুরু হয়।

২০১২ সালের ২৮ জুন পৌরসভা থেকে ১৮টি ওয়ার্ড বর্ধিত করে ৩৩টি ওয়ার্ড নিয়ে রংপুর সিটি করপোরেশন গঠন হয়। এরপর প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় ওই বছরের ২০ ডিসেম্বর। এতে আওয়ামী লীগের প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝন্টু প্রথম মেয়র নির্বাচিত হন। ২০১৭ সালের ২১ ডিসেম্বর দ্বিতীয় নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝন্টুকে পরাজিত করে মেয়র নির্বাচিত হন জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা।

বর্তমানে এই সিটির জনসংখ্যা প্রায় ১০ লাখ। আর ভোটার রয়েছে ৪ লাখ ২৬ হাজার ৪৬৯ জন। তৃতীয়বারের মতো রংপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২৭ ডিসেম্বর। এ দিন ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। 

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়ন দাখিলের শেষ দিন ছিল ২৯ নভেম্বর। আজ ১ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই এবং ৮ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ আর প্রতীক বরাদ্দ ৯ ডিসেম্বর।
 

আমিরুল/বকুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়