ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

২৫ বছর ধরে পার্বত্য চুক্তি অবহেলিত: সন্তু লারমা

রাঙামাটি প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫২, ২৩ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৮:৫৯, ২৩ ডিসেম্বর ২০২২
২৫ বছর ধরে পার্বত্য চুক্তি অবহেলিত: সন্তু লারমা

বিগত ২৫ বছর ধরে পার্বত্য চুক্তি অবহেলিত, উপেক্ষিত ও অনাদরে কাগজের মধ্যে সীমাবদ্ধ করে রাখা হয়েছে বলে মন্তব্য করেছেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা। 

শুক্রবার রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৫ বছর পূর্তি উপলক্ষে প্রবন্ধ প্রতিযোগিতার পুরস্কার বিতরণী ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সন্তু লারমা বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি কোনো সাধারণ দলিল নয়। এই  চুক্তির মধ্যে পার্বত্যাঞ্চলের স্থায়ী অধিবাসী বিশেষত জুম্ম জনগণের অস্তিত্ব সংরক্ষণের রক্ষা কবচ। আমরা আশা করেছিলাম যে চুক্তির মধ্য দিয়ে জুম্ম জনগণের নুন্যতম অস্তিত্ব রক্ষা পাবে। কিন্তু তা হয়নি। 

চুক্তি বাস্তবায়নে নতুন করে আন্দোলন করতে হবে বলেও তিনি মন্তব্য করেন। 

তিনি অভিযোগ করে আরো বলেন, পাহাড়ি মানুষেরা যদি চুক্তি বাস্তবায়নে কথা বলে তখন তাদের উপর শাসকগোষ্ঠী বিশেষ মহল দ্বারা নানা ধরনের প্রতিবন্ধকতা ও চাপ সৃষ্টি করে। এ কারণে ভীত হয়ে তারা চুক্তি বাস্তবায়ন বা চুক্তির কার্যক্রম ও আলোচনা থেকে দূরে সরে যাচ্ছে।

পাহাড়ি ছাত্র পরিষেদর উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রবন্ধ প্রতিযোগিতার আহ্বায়ক জিকো চাকমা। বিশেষ অতিথি ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য নিরূপা দেওয়ান, কবি ও সাহিত্যক শিশির চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি সুমন মারমা। বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শান্তি দেবী তংচংগ্যা। অনুষ্ঠান শেষে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে অংশগ্রহণকারী বিজয়ী ৯ জন প্রতিযোগীকে পুরস্কৃত করা হয়। 

বিজয়//

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়