ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সার্ভার হ্যাক করে জন্মনিবন্ধন: ‘চসিকের কেউ জড়িত কিনা খতিয়ে দেখা হচ্ছে’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২১, ২৪ জানুয়ারি ২০২৩   আপডেট: ১৫:২৩, ২৪ জানুয়ারি ২০২৩
সার্ভার হ্যাক করে জন্মনিবন্ধন: ‘চসিকের কেউ জড়িত কিনা খতিয়ে দেখা হচ্ছে’

চট্টগ্রাম সিটি করপোরেশনের জন্ম নিবন্ধন সার্ভার হ্যাক করে ৫ হাজারেরও বেশি জন্মনিবন্ধন সনদ সরবরাহ করা হয়েছে। এমন তথ্যই পেয়েছে কাউন্টার টেরোরিজম ইউনিট। চট্টগ্রাম কাউন্টার টেরোরিজম ইউনিটের ডিসি ড. মঞ্জুর মোর্শেদ এতথ্য নিশ্চিত করেছেন।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের মিডিয়া সেন্টারে এ বিষয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এদিকে, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায় জানান, পুরো চক্রটিকে গ্রেপ্তার করতে কাউন্টার টেরোরিজম ইউনিটের সাইবার ক্রাইম বিভাগ কাজ করছে। এই চক্রের সঙ্গে চট্টগ্রাম সিটি করপোরেশনের কেউ সংশ্লিষ্ট আছে কি-না তাও খতিয়ে দেখা হচ্ছে। 

আরও পড়ুন: চট্টগ্রামে সার্ভার হ্যাক করে ৫৪৮ জন্ম নিবন্ধন সনদ, গ্রেপ্তার ৪

ডিসি ড. মঞ্জুর মোর্শেদ জানান, কয়েকদিন ধরে চট্টগ্রাম সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ড থেকে প্রায় ৫০০ অবৈধ জন্মনিবন্ধন সনদ ইস্যুর তথ্য পায় চসিক। এ ব্যাপারে চসিকের পক্ষ থেকে পৃথক তিনটি থানায় তিনটি সাধারণ ডায়রি করা হয়। এই ডায়রির ভিত্তিতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট ছায়া তদন্ত শুরু করে। তদন্তের অংশ হিসেবে তথ্য প্রযুক্তির সহায়তায় ওই চক্রের সদস্যদের শনাক্ত করা হয়। গতকাল সোমবার সারাদিন নগরীর বিভিন্নস্থানে অভিযান চালিয়ে চক্রের ৪ সদস্যকে গ্রেপ্তার করা হয়। 

গ্রেপ্তারকৃতদের কাছ থেকে কম্পিউটারের ৪টি সিপিইউ, ৩টি মনিটর, ১টি স্ক্যানার ও প্রিন্টারসহ ৪টি মোবাইল ফোনও জব্দ হয়েছে।

গ্রেপ্তারকৃতরা হলেন- জহির আলম (১৬), মোস্তাকিম (২২), দেলোয়ার হোসাইন সাইমন (২৩) এবং আবদুর রহমান আরিফ (৩৫)।

ডিসি মঞ্জুর মোর্শেদ জানান, গ্রেপ্তারকৃতদের জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা দীর্ঘদিন ধরে এ জালিয়াতি কার্যক্রম চালিয়ে আসছে। তারা এ পর্যন্ত আনুমানিক ৫ হাজারেরও অধিক ভুয়া জন্মনিবন্ধন সনদ সৃজন ও বিতরণ করেছে। তাদের মতো এমন আরো একাধিক চক্র এ অবৈধ কার্যক্রমে সারাদেশ জড়িত আছে। এমন একেকটি চক্রে সদস্য সংখ্যা ৩০-১০০ জন পর্যন্ত।  প্রতিটি ভুয়া জন্ম নিবন্ধন সনদ তৈরী করতে তারা ৫০০ থেকে ৮০০ টাকা নিয়ে থাকে। টাকা নেওয়ার পর সব তথ্য জন্মনিবন্ধন সার্ভার নিয়ন্ত্রণে নিতে সক্ষম হ্যকাদের সরবরাহ করে জাল জন্মনিবন্ধন সনদ তৈরি ও সরবরাহ করে।

পুলিশ জানায়, এই চক্রটি মূলত ফেসবুকে বিভিন্ন গ্রুপ ও পেইজ খুলে জন্মনিবন্ধন সনদ দেওয়ার ব্যাপারে প্রকাশ্যে বিজ্ঞাপন প্রচার করে। এরপর তারা গ্রাহক সংগ্রহ করে। 

সংবাদ সম্মেলনে, কাউন্টার টেরোরিজম ইউনিটের এডিসি আসিফ মহিউদ্দিন, জনসংযোগ কর্মকর্তা স্পিনা রাণি প্রামাণিকসহ ইউনিটের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায় জানান, পুরো চক্রটিকে গ্রেপ্তার করতে কাউন্টার টেরোরিজম ইউনিটের সাইবার ক্রাইম বিভাগ কাজ করছে। এই চক্রের সঙ্গে চট্টগ্রাম সিটি করপোরেশনের কেউ সংশ্লিষ্ট আছে কি-না তাও খতিয়ে দেখা হচ্ছে। 

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধূরী জানান, সার্ভার হ্যাক করে অবৈধভাবে জন্মনিবন্ধন সনদ তৈরির বিষয়টি নিয়ে ইতোমধ্যে চসিকের জরুরী সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় এ ব্যাপারে সিটি করপোরেশনের পক্ষ থেকে মামলা দায়েরের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। মামলা পরবর্তীতে পুলিশ জড়িতদের ব্যাপারে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবে।

রেজাউল/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়