ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পিরোজপুরে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র চলে ৫ জন কর্মী দিয়ে

পিরোজপুর সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৬, ৭ ফেব্রুয়ারি ২০২৩  
পিরোজপুরে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র চলে ৫ জন কর্মী দিয়ে

পিরোজপুর সদরের প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রে অধিকাংশ পদ শূন্য রয়েছে। ফলে সেবা নিতে আসা ব্যক্তিদের পড়তে হচ্ছে ভোগান্তিতে।

ওই সেবা কেন্দ্রের ১২টি পদের মধ্যে ফিজিওথেরাপি কনসালট্যান্টসহ সাতটি পদ শূন্য। এখানে ফিজিওথেরাপি কনসালট্যান্ট প্রতি সপ্তাহের দুই দিন কেন্দ্রে এসে সেবা দিয়ে যাচ্ছেন। তিনি মূলত বাগেরহাটে কর্মরত। এ ছাড়া প্রতিষ্ঠানে টেকনিক্যাল পদগুলোর মধ্যে শুধু একজন থেরাপি সহকারী কর্মরত থাকায় রোগীদের সেবা দিতে নিয়মিত হিমসিম খেতে হয়।

ওই সেবা কেন্দ্রে থেরাপি সহকারী হিসেবে কর্মরত আরিফুল হাসান বলেন, প্রতি সপ্তাহে শুক্রবার ও শনিবার ছাড়া পাঁচ দিন রোগীদের সেবা দিতে হয়। প্রতিদিন গড়ে ৩৫ থেকে ৪০ জন রোগীকে একাই  থেরাপি দিতে খুব কষ্ট হয়।

পিরোজপুর প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র সূত্রে জানা গেছে, সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন সারা দেশে সেবা কেন্দ্র পরিচালনা করছে। পিরোজপুর কেন্দ্রে ১১ ধরনের রোগীদের বিনামূল্যে ১০ ধরনের সেবা দিয়ে আসছে। গত ২০১২ সালে পিরোজপুরে কাজ শুরুর পর থেকে এ পর্যন্ত ৪ হাজার ৮০৮ জন নিবন্ধিত ব্যক্তিকে থেরাপি সেবা দেওয়া হয়েছে। প্রতিদিন গড়ে ৩৫ থেকে ৪০ জন এখানে থেরাপি সেবা নেন। প্রতিবন্ধিতার ধরণ নির্ণয়, ফিজিওথেরাপি, অকুপেশনাল থেরাপি, পুনর্বাসন, শ্রবণ, দৃষ্টি ও ভাষা শিক্ষণ, অটিজম বিষয়ক সেবা, পক্ষাঘাতগ্রস্থদের সেবা, কাউন্সেলিয়ং, সচেতনতা কার্যক্রম, মোবাইল থেরাপি ভ্যান সার্ভিস সেবা এখানে দেওয়া হয়। অটিজম, শারীরিক প্রতিবন্ধিতা, মানসিক প্রতিবন্ধিতা, দৃষ্টি প্রতিবন্ধিতা, বাক প্রতিবন্ধিতা, শ্রবণ প্রতিবন্ধিতা, বুদ্ধি প্রতিবন্ধিতা, শ্রবণ-দৃষ্টি প্রতিবন্ধিতা, সেরিব্রাল পালসি, ডাউন সিনড্রোম, বহুমাত্রিক প্রতিবন্ধিতা রোগী এখানে সেবা ও সাহায্য পেয়ে থাকেন। 

এ কেন্দ্রের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা প্রিয়ংবদা ভট্টাচার্য বলেন, ‘সীমাবদ্ধতা থাকার পরেও আমরা প্রতিবন্ধী ও ঝুঁকিতে থাকা ব্যক্তিদের সর্বোচ্চ সেবা দিতে চেষ্টা করি।’ 
 

তাওহিদুল/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়