ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

নোয়াখালীতে নারী-শিশু নির্যাতন ও ধর্ষণের ঘটনায় ৫৭৮ মামলা

নোয়াখালী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৩, ৬ মার্চ ২০২৩   আপডেট: ১২:১৪, ৬ মার্চ ২০২৩
নোয়াখালীতে নারী-শিশু নির্যাতন ও ধর্ষণের ঘটনায় ৫৭৮ মামলা

নোয়াখালীতে ২০২২ সালে নারী-শিশু নির্যাতন ও ধর্ষণের ঘটনায় ৫৭৮টি মামলা হয়েছে। এ সময়ে নতুন ও পুরনো ২ হাজার ৭৪টি মামলা নিষ্পত্তি করা হয়। নোয়াখালী নারী অধিকার জোটের ত্রৈমাসিক প্রতিবেদন সূত্রে এতথ্য জানা গেছে।

প্রতিবেদনে জানানো হয়, ২০২২ সালের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত জেলায় ২২টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটে। এর মধ্যে ৯ জন নারী, শিশু ও কিশোরী ধর্ষণের শিকার হন।

এর আগে একই বছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত জেলায় ৩৯টি সহিংসতার ঘটনা ঘটেছে। যার মধ্যে২৬ শিশু-কিশোরী ও নারী ধর্ষণের শিকার হয়েছিলেন। এছাড়া ২০২২ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৩৮টি সহিংসতার ঘটনায় ২১ জন ধর্ষণের শিকার হয়েছিলেন।

প্রতিবেদনে নারী ও শিশু ট্রাইব্যুনালের বরাত দিয়ে আরও বলা হয়, গত বছর নোয়াখালীতে নারী ও শিশু নির্যাতনের ঘটনায় মোট ৫৭৮টি মামলা রুজু করা হয়েছে। এ সময়ের মধ্যে নতুন ও পুরনো ২ হাজার ৭৪টি মামলা নিষ্পত্তি করা হয়েছে।

প্রতিবেদনে ৯টি সুপারিশের কথা উল্লেখ করা হয়েছে। সুপারিশগুলো হলো- প্রতিটি সহিংসতা গণমাধ্যমে ফলোআপ করা, ভুক্তভোগীকে আইনি সহায়তার পাশাপাশি পুনর্বাসনের ব্যবস্থা করা, রাস্তাঘাটসহ গণপরিবহনে প্রশাসনের নজরদারি বাড়ানো, যাতে এ ধরনের ঘটনা না ঘটে তার জন্য কাজ করা, ঘরের বাইরে নারীদের চলাচলের পরিবেশ গড়ে তোলা, এ সংক্রান্ত গ্রাম্য সালিশ বন্ধ করা, দ্রুততম সময়ে বিচারিক কার্যক্রম শেষ করা, অপরাধীদের রাজনৈতিক প্রশ্রয় না দেওয়া এবং শিক্ষা প্রতিষ্ঠানে সাংস্কৃতিক কর্মকাণ্ড ও খেলাধুলার চর্চা বৃদ্ধি করা।

নারী অধিকার জোটের আহ্বায়ক লায়লা পারভীন জানান, গণমাধ্যমে প্রকাশিত খবরের ভিত্তিতে সহিংসতার সংখ্যা নিরূপণ করা হয়েছে। তবে অনেক ঘটনা মিডিয়ায় আসে না। ভবিষ্যতে সেগুলোকেও প্রতিবেদনের আওতায় আনার উদ্যোগ নেওয়া হবে।

সংগঠনের সদস্য সচিব মনোয়ারা মিনু বলেন, নারীদের সচেতনতা বৃদ্ধিতে কাজ করছে নারী অধিকার জোট। ইতোমধ্যে নারীরা জাগ্রত হয়ে গ্রাম ও ইউনিয়ন পর্যায়ে সামাজিক প্রতিরোধ গড়ে তোলাসহ প্রশাসনের আন্তরিকতায় সহিংসতা কমে এসেছে। এ ধারা অব্যাহত রাখতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

মওলা সুজন/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়