ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চন্দনাইশে পাহাড়ে ইটভাটা উচ্ছেদের বদলে নামমাত্র জরিমানা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩০, ১৫ মার্চ ২০২৩  
চন্দনাইশে পাহাড়ে ইটভাটা উচ্ছেদের বদলে নামমাত্র জরিমানা

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার কাঞ্চননগরের সংরক্ষিত পাহাড়ে অবৈধভাবে গড়ে ওঠা অন্তত ২৫টি ইটভাটা বন উজাড় করে কাঠ পুড়িয়ে যাচ্ছে। সরকারি পরিপত্রে সকল জেলা প্রশাসককে অবৈধ ইটভাটা উচ্ছেদের জন্য নির্দেশনা দেওযা হলেও এগুলো উচ্ছেদের পরিবর্তে নামমাত্র জরিমানা করে ছাড় দেওয়া হচ্ছে বলে একটি মানবাধিকার সংগঠনের অনুসন্ধানে উঠে এসেছে। 

বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের মহাসচিব, চট্টগ্রামের বিশিষ্ট আইনজীবী জিয়া হাবিব আহসান রাইজিংবিডিকে জানান, কাঞ্চননগরের সংরক্ষিত পাহাড়ে গড়ে উঠেছে ২৫ থেকে ৩০টি ইটভাটা। এ সব ইটভাটার অধিকাংশরই বৈধতা নেই। তাদের সংগঠনের মানবাধিকার তথ্যানুসন্ধান টিমের উদ্যোগে শুনানি এবং জাতীয় গণমাধ্যম ও বিভিন্ন টেলিভিশনে প্রচারিত প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে গত ১২ মার্চ পরিবেশ অধিদপ্তরের সহযোগিতায় সেখানে অভিযানে নামে উপজেলা প্রশাসন। উপজেলা সহকারী কমিশনারের (ভূমি) নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত দুটি ইটভাটাকে এক লাখ টাকা করে জরিমানা করেন।

অ্যাডভোকেট জিয়া হাবিব আহসান বলেন, গত ১ মার্চ জারিকৃত সরকারি পরিপত্রে অগ্রাধিকার ভিত্তিতে অধিক ক্ষতিকর অবৈধ ইটভাটাগুলো বন্ধ করার নির্দেশ দেওয়া হয়। কিন্তু স্থানীয় প্রশাসন পাহাড় ও পরিবেশ ধ্বংসকারী অবৈধ ইটভাটাগুলো উচ্ছেদের উদ্যোগ না নিয়ে জরিমানা করছে। এতে ওই ইটভাটাগুলো একপ্রকার বৈধতা পাচ্ছে।  

বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের (বিএইচআরএফ) চেয়ারপারসন অ্যাডভোকেট এলিনা খান ও মহাসচিব অ্যাডভোকেট জিয়া হাবিব আহসান বিবৃতিতে পরিবেশ ধ্বংসকারী ইটভাটা উচ্চ আদালতের নির্দেশ মোতাবেক গুড়িয়ে না দিয়ে নামমাত্র জরিমানা করাকে ‘আইওয়াশ’ ও অপরাধী ও প্রশাসনের ‘ঈদুর-বিড়াল খেলা’ বলে মন্তব্য করেছেন।

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত জানান, তার নেতৃত্বে মঙ্গলবার (১৪ মার্চ) চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায় বিভিন্ন ইটভাটায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় কয়লার পরিবর্তে লাকড়ি ব্যবহার করার জন্য ফোর বিএম ব্রিকফিল্ডকে ১ লাখ টাকা, সৈয়দ মক্কী ব্রিকস কে আড়াই লাখ টাকা জরিমানা করা হয়। 

এ ছাড়া এইচবিএম ব্রিক ফিল্ডের মালিক মো. ইকবালকে ইটভাটার পাশের কৃষি জমি হতে টপসয়েল কর্তনের দায়ে ২ লাখ টাকা জরিমানা করা হয়। 

এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন প্রতীক দত্ত।
 

রেজাউল/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়