ঢাকা     বৃহস্পতিবার   ২০ জুন ২০২৪ ||  আষাঢ় ৬ ১৪৩১

চট্টগ্রামে ডেঙ্গুর প্রকোপ বাড়ছে, ২৪ ঘণ্টায় আক্রান্ত ৯০

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৯, ১৫ জুলাই ২০২৩  
চট্টগ্রামে ডেঙ্গুর প্রকোপ বাড়ছে, ২৪ ঘণ্টায় আক্রান্ত ৯০

ডেঙ্গু প্রতিরোধে সিটি করপোরেশন ও স্বাস্থ্য বিভাগের নানা উদ্যোগের মধ্যেও বন্দরনগরী চট্টগ্রামে ডেঙ্গু রোগী বাড়ছে। শনিবার (১৫ জুলাই) সন্ধ্যা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় চট্টগ্রাম নগর ও জেলায় ডেঙ্গু আক্রান্ত হয়েছে ৯০ জন। 

চট্টগ্রামের সরকারি-বেসরকারি হাসপাতালে প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। সন্ধ্যায় চট্টগ্রাম সিভিল সার্জন দপ্তর থেকে এই তথ্য জানা গেছে। ডেঙ্গু প্রতিরোধে সামাজিক সচেতনতা তৈরিতে স্কুলে স্কুলে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছে সিভিল সার্জন দপ্তর।

সিভিল সার্জন দপ্তরের পরিসংখ্যান মতে, গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৯০ জন। এর মধ্যে সরকারি হাসপাতালে ভর্তি হয়েছে ৬৫ জন এবং বিভিন্ন বেসরকারি হাসপাতালে ভর্তি আছে ২৫ জন। এ নিয়ে চলতি জুলাই মাসে চট্টগ্রামে ৮৩৮ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছে। ডেঙ্গু আক্রান্তদের মধ্যে ১৪ জনের মৃত্যু হয়েছে। সর্বশেষ গত ১৩ জুলাই চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে মরিয়ম জান্নাত নামের এক শিশুর মৃত্যু হয়েছে।  

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. ইলিয়াছ চৌধুরী জানান, ডেঙ্গুর প্রকোপ চট্টগ্রামে বৃদ্ধি পাচ্ছে। মশা প্রতিরোধ এবং সচেতনতা ডেঙ্গু থেকে রক্ষা করতে পারে। 

সিভিল সার্জন বলেন, ডেঙ্গু প্রতিরোধে সিভিল সার্জন দপ্তর থেকে বিভিন্ন স্কুলে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। সবারই মশার কামড় থেকে রক্ষা পেতে অবশ্যই মশারি টানিয়ে ঘুমাতে হবে। আর ডেঙ্গু মশার লার্ভা যেন কোথাও না থাকে এ ব্যাপারে সবাইকে সচেতন হতে হবে। শরীরে জ্বর বা ডেঙ্গুর লক্ষণ দেখা গেলেই অবহেলা না করে দ্রুত চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ দেন সিভিল সার্জন। 
 

রেজাউল/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়