ঢাকা     শনিবার   ০২ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

লক্ষ্মীপুর-৩ উপ নির্বাচন: জামানত হারাচ্ছেন তিন এমপি প্রার্থী

লক্ষ্মীপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২০, ৬ নভেম্বর ২০২৩  
লক্ষ্মীপুর-৩ উপ নির্বাচন: জামানত হারাচ্ছেন তিন এমপি প্রার্থী

জাতীয় পার্টির মো. রাকিব হোসেন, জাকের পার্টির সামছুল করিম খোকন ও ন্যাশনাল পিপলস পার্টির সেলিম মাহমুদ

লক্ষ্মীপুর-৩ (সদর) আসনের উপ-নির্বাচনে চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করেছিলেন। কিন্তু নির্দিষ্ট পরিমাণ ভোট না পাওয়ায় তিন সংসদ সদস্য প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হচ্ছে। ওই তিনজন হলেন- জাতীয় পার্টির (লাঙ্গল) মো. রাকিব হোসেন, জাকের পার্টির (গোলাপ ফুল) সামছুল করিম খোকন ও ন্যাশনাল পিপলস পার্টির (আম) সেলিম মাহমুদ।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, গতকাল রোববার (৫ নভেম্বর) লক্ষ্মীপুর-৩ আসনে উপ নির্বাচন অনুষ্ঠিত হয়। একটি পৌরসভা ও ১২টি ইউনিয়নের ১১৫টি কেন্দ্রে ভোটগ্রহণ হয়। ভোট পড়ে ১ লাখ ২৮ হাজার ৬১২টি। যা মোট ভোটারের ৩১.৮৫ শতাংশ। এর মধ্যে ঘোষিত ফলাফল অনুযায়ী, আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী গোলাম ফারুক পিংকু ১ লাখ ২০ হাজার ৫৯৯ ভোট পেয়ে বেসরকারিভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী জাতীয় পার্টির (লাঙল) মোহাম্মদ রাকিব হোসেন ৩ হাজার ৮৪৬, জাকের পার্টির (গোলাপ ফুল) সামছুল করিম খোকন ২ হাজার ১২৬ ও ন্যাশনাল পিপলস পার্টির (আম) সেলিম মাহমুদ ৫১৩ ভোট পেয়েছেন। নৌকার প্রার্থী লাঙলের চেয়ে প্রায় ৩১ গুণ বেশি ভোট পেয়েছেন। এছাড়া গোলাপের চেয়ে প্রায় ৫৬ গুণ ও আম প্রতীকের চেয়ে প্রায় ২৩৫ গুণ বেশি ভোট পেয়েছে নৌকা। 

আরও পড়ুন: লক্ষ্মীপুর-৩ উপনির্বাচনে জিতলেন আ.লীগ প্রার্থী ফারুক

উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরহাদ হোসেন জানান, আইন অনুযায়ী, প্রদত্ত ভোটের আট ভাগের অন্তত এক ভাগ ভোট পেতে হয় জামানত রক্ষায়। লক্ষ্মীপুর-৩ উপ নির্বাচনে আট ভাগের এক ভাগ হচ্ছে ১৬ হাজার ৭৬ ভোট। কিন্তু এই সংখ্যক ভোট আওয়ামী লীগ প্রার্থী ছাড়া অন্য কেউ পাননি। তাই অন্য তিন প্রার্থীর জামানত বাতিল হচ্ছে।

জাহাঙ্গীর/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়