ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

যমুনা সার কারখানায় উৎপাদন বন্ধ

জামালপুর সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৮, ১৫ জানুয়ারি ২০২৪  
যমুনা সার কারখানায় উৎপাদন বন্ধ

জামালপুরের সরিষাবাড়ীতে অবস্থিত দেশের সর্ববৃহৎ যমুনা সার কারখানায় উৎপাদন বন্ধ হয়ে গেছে। সাময়িকভাবে গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করার কারণে সোমবার (১৫ জানুয়ারি) বিকেল থেকে কারখানাটিতে ইউরিয়া উৎপাদন বন্ধ হয়ে গেছে। কর্তৃপক্ষ জানিয়েছে, ঘোড়াশাল-পলাশ ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানির উৎপাদন নিরবচ্ছিন্ন রাখার স্বার্থে যমুনা সার কারখানায় গ্যাসের চাপ কমানো হয়েছে। 

জেএফসিএল সূত্র জানায়, বাংলাদেশ রাসায়নিক শিল্প সংস্থা (বিসিআইসি) নিয়ন্ত্রণাধীন কেপিআই-১ মানসম্পন্ন যমুনা সার কারখানা। শুরুর দিকে দৈনিক ১৭০০ মেট্রিক টন ইউরিয়া উৎপাদন হতো কারখানাটি। কয়েক বছর ধরে গ্যাসের চাপ স্বল্পতা ও মেশিনারিজ ত্রুটির জন্য কারখানাটির উৎপাদন কমে ১০০০ থেকে ১২০০ মেট্রিক টনে দাঁড়ায়। এরই মধ্যে প্রতি বছরই দুই-একবার কর্তৃপক্ষ এ কারখানায় গ্যাস সরবরাহ বন্ধ রাখে।

যমুনা সার কারখানার ভারপ্রাপ্ত মহাব্যবস্থাপক (প্রশাসন) দেলোয়ার হোসেন মুঠোফেনে বলেন, ঘোড়াশাল-পলাশ ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানিতে পর্যাপ্ত গ্যাস সরবরাহ নিশ্চিত করতে আজ বিকেল ৩টার দিকে যমুনা সার কারখানায় গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। কবে নাগাদ গ্যাস সংযোগ ও উৎপাদন চালু হবে তা বলতে পারেননি তিনি।

জামাল/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ