ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

শেষ মুহূর্তে জমে উঠেছে চট্টগ্রামের একুশে বইমেলা 

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৪, ২৯ ফেব্রুয়ারি ২০২৪  
শেষ মুহূর্তে জমে উঠেছে চট্টগ্রামের একুশে বইমেলা 

চট্টগ্রামের সিআরবি শিরিষ তলায় চলমান মাসব্যাপী একুশে বইমেলা শেষ হতে আর মাত্র দুই দিন বাকি। শুরুর দিকে বই মেলায় শুধুমাত্র দর্শনার্থীর দেখা মিললেও ক্রেতা ছিলো না। তবে শেষ মুহূর্তে এসে বইয়ের ক্রেতা বেড়েছে। জমে উঠেছে আড্ডা আর সংস্কৃতির মিলনমেলা। 

চট্টগ্রামের বইমেলা ঘুরে এবং ক্রেতা-বিক্রেতাদের সাথে কথা বলে জানা গেছে, গত ১২ দিনে চট্টগ্রামের বই মেলাকে ঘিরে প্রায় ৫০টি নতুন বই প্রকাশিত হয়েছে। প্রকাশ পেয়েছে ম্যাগাজিনও। এছাড়া খ্যাতিমান লেখকদের সব বইই নিজেদের স্টলে রেখেছেন প্রকাশক ও স্টল মালিকরা। মেলার শুরুর দিকে দর্শনার্থীর ভিড়ে ক্রেতা সঙ্কট থাকলেও শেষ দিকে এসে প্রকৃত পাঠকরাই মেলায় আসছেন এবং বই কিনছেন। এ কথা জানিয়েছেন বিভিন্ন স্টল মালিক। 

চট্টগ্রাম বইমেলার আহ্বায়ক ও চট্টগ্রাম সিটি করপোরেশনের প্যানেল মেয়র গিয়াস উদ্দিন জানান, এবার ১৫৫টি স্টল নিয়ে সিআরবি শিরিষতলা চত্বরে মাসব্যাপী বইমেলার আয়োজন করে চট্টগ্রাম সিটির করপোরেশন। মেলায় সার্বিক সহায়তা প্রদান করে চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদ, চট্টগ্রাম নাগরিক সমাজের সদস্য, বীর মুক্তিযোদ্ধা, লেখক, সাংবাদিক, শিক্ষাবিদ ও সাহিত্য-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। ফলে এবারের চট্টগ্রাম বইমেলা হয়ে উঠে সার্বজনীন। 

চট্টগ্রামের সাংস্কৃতিক কর্মী জেবুন নাহার শারমিন জানান, চট্টগ্রামে শান্ত পরিবেশে সবুজে আচ্ছাদিত সিআরবিতে বইমেলা আয়োজিত হওয়ায় নতুন বইয়ের ঘ্রাণের সাথে সাথে আনন্দ-আড্ডায় প্রতিদিন মুখরিত হয় বইমেলা। 

বইমেলার বিভিন্ন প্রকাশনা সংস্থা ও স্টলকর্মীরা জানান, মেলার শেষ দিকে এসে বইয়ের বিক্রি আশানুরূপ বেড়েছে। বিশেষ করে ঢাকার যেসব বড় লেখকদের বই তারা স্টলে তুলেছেন সবগুলোই ইতোমধ্যে বিক্রি হয়ে গেছে। অনেক লেখকের বই ঢাকা থেকে কুরিয়ারে একাধিকবার মেলায় আনতে হয়েছে। 

এবার চট্টগ্রামের বইমেলাকে উপলক্ষ করে চট্টগ্রাম থেকে প্রকাশিত হয়েছে, প্রকৃতি, জীবন বৈচিত্র ও ভ্রমণ বিষয়ক আন্তর্জাতিক মানের জার্নাল ‘জিওগ্রাফিকা’। বইমেলার বাতিঘর ও অক্ষরবৃত্ত প্রকাশনের স্টলে পাওয়া যাচ্ছে জার্নালটি। জার্নালের সম্পাদক কমল দাশ জানান, প্রকাশের পর থেকেই পাঠক মহলে সাড়া জাগিয়েছে ‘জিওগ্রাফিকা’। 

এছাড়া চট্টগ্রামের বই মেলায় প্রকাশিত বিভিন্ন লেখকদের বইয়ের মধ্যে যেসব বই আলোচিত ও পাঠকমহলে সমাদৃত হয়েছে তার মধ্যে রয়েছে- পুলিশ কর্মকর্তা জয়নুল টিটো’র `পয়েন্ট ওয়াই’ ও ‘হানিসাকার’ । এর মধ্যে পয়েন্ট ওয়াই প্রকাশ করেছে চন্দ্রবিন্দু প্রকাশন ও হানিসাকার প্রকাশ করেছে কথা প্রকাশ।

এছাড়া মেলায় এসেছে এলিজাবেথ আরিফা মোবাশশেরার  ‘সুদুরের পথে’। ‘আ ফ্লাই অন দ্য হুইল’ গ্রন্থের পার্বত্য চট্টগ্রাম সংক্রান্ত অধ্যায়গুলোর বাংলা অনুবাদ নিয়ে প্রকাশিত হয়েছে ‘থাংলিয়ানা’।

আগামী ২ মার্চ শেষ হবে চট্টগ্রামের একুশে বইমেলা।

রেজাউল/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়