ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

পশ্চিমাঞ্চলে ট্রেনের সিডিউল বিপর্যয়

রাজশাহী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৯, ১৯ মার্চ ২০২৪   আপডেট: ১৭:১৪, ১৯ মার্চ ২০২৪
পশ্চিমাঞ্চলে ট্রেনের সিডিউল বিপর্যয়

বঙ্গবন্ধু সেতুপূর্ব রেলস্টেশন এলাকায় ‘পঞ্চগড় এক্সপ্রেস’ ট্রেনের লাইনচ্যুতির ঘটনায় শিডিউল বিপর্যয়ে পড়েছে পশ্চিমাঞ্চল রেলওয়ে। মঙ্গলবার (১৯ মার্চ) সকাল ৭টা ৪০ মিনিটের আন্তঃনগর ট্রেন ‘সিল্কসিটি এক্সপ্রেস’ ৫ ঘণ্টা বিলম্বে দুপুর পৌনে ১টার দিকে রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে গেছে। আগামীকাল বুধবার সকাল থেকে পশ্চিমাঞ্চল রেলওয়ে যথারীতি ট্রেন শিডিউলে ফিরবে বলে আশা কর্তৃপক্ষের।

আরও পড়ুন: লাইনচ্যুত পঞ্চগড় এক্স‌প্রেস সাড়ে ৪ ঘণ্টা পর উদ্ধার, তদন্ত ক‌মি‌টি গঠন

এদিকে, গতকাল সোমবার রাতে পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের লাইনচ্যুতির ঘটনায় চরম ভোগান্তিতে পড়েছেন রাজশাহী, পঞ্চগড় ও রংপুরসহ উত্তরবঙ্গের যাত্রীরা। এই ঘটনার জেরে মঙ্গলবার সারা দিনই শিডিউল বিপর্যয় ঘটে। এতে নির্দিষ্ট সময়ে গন্তব্যে পৌঁছাতে না পরায় দুর্ভোগে পড়েছেন রেল যাত্রীরা।

আরও পড়ুন: সাড়ে ৪ ঘণ্টা পর ব‌গি উদ্ধার, ট্রেন চলাচল স্বাভা‌বিক

সোমবার রাত ৯টার দিকে বঙ্গবন্ধু সেতুপূর্ব রেলস্টেশন এলাকায় পঞ্চগড় থেকে ছেড়ে আসা ‘পঞ্চগড় এক্সপ্রেস’ ট্রেনের একটি বগির ৪টি চাকা লাইনচ্যুত হয়। ট্রেনের চাকার ত্রুটির কারণে এই লাইনচ্যুত হওয়ার ঘটনা ঘটে। পরে উদ্ধারকারী রিলিফ ট্রেন এসে চাকা অপসারণ করলে রাত আড়াইটার দিকে ফের ট্রেন চলাচল স্বাভাবিক হয়। এতে শিডিউল বিপর্যয়ে পড়ে কয়েক হাজার যাত্রী দুর্ভোগের শিকার হন। রেল যোগাযোগ স্বাভাবিক করতে প্রায় ৫ ঘণ্টা দেরি হওয়ায় শিডিউল বিপর্যয় সৃষ্টি হয়েছে।

আরও পড়ুন: টাঙ্গাইলে ট্রেন লাইনচ‌্যুত, রেল চলাচল বন্ধ

রাজশাহী রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক আব্দুল করিম বলেন, ‘পঞ্চগড় এক্সপ্রেস’ ট্রেনের লাইনচ্যুতির ঘটনায় সকালের ‘সিল্কসিটি এক্সপ্রেস’ ট্রেনটি পাঁচ ঘণ্টা বিলম্বে দুপুর পৌনে ১টার দিকে রাজশাহী স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে গেছে। এছাড়া উত্তরবঙ্গের ট্রেনগুলোর শিডিউল বিপর্যয় পড়েছে। বুধবার থেকে এ বিপর্যয় কেটে যাবে। তবে, পশ্চিমাঞ্চল রেলওয়ের অধীনে থাকা রাজশাহী রেলওয়ে স্টেশনে এর তেমন প্রভাব পড়বে না। কারণ মঙ্গলবার দুপুরের ঢাকামুখী আন্তঃনগর ট্রেন ‘পদ্মা এক্সপ্রেসের’ আজকে ডে-অফ (সাপ্তাহিক বন্ধ) রয়েছে। তাই দুপুরে এই রুটে আর ট্রেন নেই। আর ‘ধূমকেতু এক্সপ্রেস’ ঢাকা থেকে বিলম্বে আসলেও রাতের নির্ধারিত সময়েই রাজশাহী থেকে ছাড়া সম্ভব হবে।

এ বিষয়ে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার বলেন, পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের লাইনচ্যুতির ঘটনায় শিডিউল বিপর্যয়ের ধকল পুরোপুরি কাটিয়ে উঠতে ট্রেনগুলোর সাপ্তাহিক ছুটি পর্যন্ত অপেক্ষা করতেই হবে। তবে, সৃষ্ট শিডিউল বিপর্যয়ের তেমন কোনো প্রভাব পড়বে না রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে চলাচলকারী ট্রেনগুলোর ক্ষেত্রে। এই অনাকাঙ্ক্ষিত বিলম্বের জন্য তিনি এই রুটের রেল যাত্রীদের কাছে দুঃখ প্রকাশ করেছেন।

কেয়া/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়