ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

পিরোজপুরে ঘুরছে স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো সুন্দরবনের কুমির

বাগেরহাট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৬, ২৮ মার্চ ২০২৪   আপডেট: ১৩:৫৬, ২৮ মার্চ ২০২৪
পিরোজপুরে ঘুরছে স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো সুন্দরবনের কুমির

লোনা পানির কুমিরের আচরণ ও গতিবিধি গবেষণার জন্য সম্প্রতি সুন্দরবনে চারটি কুমিরের শরীরে স্যাটেলাইট ট্রান্সমিটার বসিয়ে অবমুক্ত করা হয়েছে। চারটি কুমিরের মধ্যে তিনটি সুন্দরবনের ভেতরে ঘোরাঘুরি করলেও একটি লোকালয়ের দিকে এসেছে।

সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী, কুমিরটি সুন্দরবন থেকে বাগেরহাট হয়ে পিরোজপুরের তুষখালী নদীতে অবস্থান করছে। বৃহস্পতিবার (২৮ মার্চ) সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের তত্ত্বাবধায়ক আজাদ কবির বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সুন্দরবনের লোনা পানির চারটি কুমিরের শরীরে স্যাটেলাইট ট্রান্সমিটার বসিয়ে ছেড়ে দেওয়া হয়। এর মধ্যে, তিনটি সুন্দরবনে ফিরে গেলেও একটি বহু পথ ঘুরে এখন পিরোজপুরে ঘোরাফেরা করছে।

‘মাত্র ১১ দিনে কুমিরটি প্রায় একশ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে। নিজের জন্য নিরাপদ পরিবেশ খুঁজতে দীর্ঘ এই পথ পাড়ি দিয়েছে কুমিরটি।’ - যোগ করেন তিনি।

কুমিরটির শরীরে বসানো স্যাটেলাইটের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, বর্তমানে কুমিরটি পিরোজপুরের মঠবাড়িয়ার তুষখালী নদীতে রয়েছে।

গত ১৩ মার্চ প্রথমে দুটি কুমিরের শরীরে স্যাটেলাইট ট্রান্সমিটার বসিয়ে অবমুক্ত করা হয়। এর তিনদিন পর আরও একটি কুমিরের সঙ্গে এই কুমিরটিকেও (লোকালয়ে আসা) অবমুক্ত করা হয়েছিল সুন্দরবনের হারবাড়িয়া পয়েন্টে।

কুমিরের শরীরে স্যাটেলাইট ট্রান্সমিটার বসিয়ে নদীতে অবমুক্ত করার কাজ যৌথভাবে করেছে বন বিভাগ ও ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইইউসিএন)। তাদের সহযোগিতা করছে, জার্মান ফেডারেল মিনিস্ট্রি ফর ইকনোমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (জিআইজেড)।

আজাদ কবির আরও বলেন, সুন্দরবনের কুমির কোথায়, কীভাবে বিচরণ করে তা নিয়ে এর আগে এত বিস্তারিত গবেষণা হয়নি। প্রতিবছর আমরা সুন্দরবনে কুমিরের কৃত্রিম প্রজনন ঘটিয়ে অবমুক্ত করে থাকি। এ পর্যন্ত বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র থেকে ২০০ কুমির সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে। তবে, তাদের গতিবিধি ও পরবর্তীতে তারা কোথায় যায় সেসব গবেষণা কখনো হয়নি। সে কারণেই এবার স্যাটেলাইট ট্রান্সমিটার বসিয়ে গবেষণা হচ্ছে। ফলে কুমিরের আচরণ ও গতিবিধি আরও ভালোভাবে নজর রাখতে পারব।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা কাজী মুহম্মদ নুরুল করিম বলেন, এর আগে সুন্দরবনে স্যাটেলাইট ট্রান্সমিটার বসিয়ে কচ্ছপের ওপর গবেষণা চালানো হয়েছিল। তবে কুমির নিয়ে গবেষণা এটাই প্রথম। আগামী এক বছর এই কুমিরগুলোকে নজরদারিতে রাখা হবে। গবেষণা চালানো কুমিরের ভেতরে দুটি নারী ও দুটি পুরুষ।

আরও পড়ুন: কুমিরের পিঠে স্যাটেলাইট ট্রান্সমিটার বসিয়ে নদীতে অবমুক্ত

শহিদুল/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়