ঢাকা     বুধবার   ০১ মে ২০২৪ ||  বৈশাখ ১৮ ১৪৩১

ঈদের পর কুমিল্লার ৪ উপজেলায় ভোট  

কুমিল্লা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৫, ৮ এপ্রিল ২০২৪  
ঈদের পর কুমিল্লার ৪ উপজেলায় ভোট  

পবিত্র ঈদুল ফিতরের পরেই অনুষ্ঠিত হবে কুমিল্লার চার উপজেলা পরিষদ নির্বাচন। ঈদকে সামনে রেখে দলীয় নেতাকর্মীদের পাশাপাশি সাধারণ ভোটারের কাছেও ছুটছেন সম্ভাব্য প্রার্থীরা। ইতোমধ্যে নিজ নিজ উপজেলার বাসিন্দাদের ঈদের শুভেচ্ছা জানিয়ে পোস্টার-ব্যানার-ফেস্টুন টাঙিয়েছেন অনেকেই। সামাজিক যোগাযোগমাধ্যমসহ অনলাইনেও ভোটারদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা অব্যাহত রাখতে দেখা যাচ্ছে তাদের। নিজ সামর্থ্য অনুযায়ী সাধারণ মানুষের পাশে থেকে মন জয় করার চেষ্টা করছেন সম্ভাব্য প্রার্থীরা।

আগামী ৮ মে কুমিল্লার চার উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। জেলার লাকসাম, মনোহরগঞ্জ, নাঙ্গলকোট এবং মেঘনা উপজেলায় অনুষ্ঠেয় নির্বাচনে চেয়ারম্যান পদে সম্ভাব্য প্রার্থীরা ইতোমধ্যে দৌঁড়ঝাঁপ শুরু করেছেন। 

জানা গেছে, গত ২১ মার্চ তফসিল ঘোষণার পর থেকেই সম্ভাব্য প্রার্থীরা নিজেদের মতো করে মাঠ গুছিয়ে নিচ্ছেন। দলীয় প্রতীক ছাড়া নির্বাচন হলেও অনেক উপজেলার প্রার্থীরাই তাকিয়ে আছেন স্থানীয় সংসদ সদস্যের দিকে। সংসদ সদস্যের সবুজ সংকেত নিয়েই মাঠে নামতে চান তারা। এরই মধ্যে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোহরগঞ্জের এক ইউপি চেয়ারম্যান পদত্যাগও করেছেন।

বিভিন্ন সূত্রে প্রাপ্ত তথ্য অনুযায়ী, প্রথম ধাপে অনুষ্ঠেয় কুমিল্লার চারটি উপজেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য ১২ জনের নাম আলোচনায় রয়েছে। এর মধ্যে নাঙ্গলকোট উপজেলায় ৪ জন, মেঘনা উপজেলায় ৪ জন, মনোহরগঞ্জ উপজেলায় ৩ জন এবং লাকসাম উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে প্রার্থীতায় একজনের নামই আলোচনায় রয়েছে।

গত ২১ মার্চ প্রথম ধাপে কুমিল্লার ৪ উপজেলাসহ দেশের ১৫২টি উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ঘোষিত তাফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমার শেষ সময় ১৫ এপ্রিল, বাছাই ১৭ এপ্রিল, প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ২৩ এপ্রিল এবং ভোটগ্রহণ হবে ৮ মে।

খোঁজ নিয়ে জানা গেছে, মেঘনা উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে সম্ভাব্য প্রার্থীদের মধ্যে আলোচনায় আছেন পরিষদের বর্তমান চেয়ারম্যান মো. সাইফুল্লা মিয়া রতন সিকদার, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ নেতা মো. আব্দুস সালাম ভূইয়া, উপজেলা বিএনপির সভাপতি মো. রমিজ উদ্দিন (লন্ডনি) ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জেলা পরিষদের সাবেক সদস্য মো. নাসির উদ্দিন শিশির।

নাঙ্গলকোট উপজেলা চেয়ারম্যান পদে সম্ভাব্য প্রার্থী হিসেবে আলোচনায় রয়েছেন- উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আবু ইউসুফ ভূইয়া, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এম. এ করিম মজুমদার, ঢালুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাজমুল হাসান ভূইয়া বাছির, মক্রবপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি মাজারুল ইসলাম ছুফু।

মনোহরগঞ্জ উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে সম্ভাব্য প্রার্থী হিসেবে তিন জনের নাম জানা গেছে। তারা হলেন- বর্তমান চেয়ারম্যান জাকির হোসেন, নাথেরপেটুয়া ইউপি চেয়ারম্যান আবদুল মান্নান চৌধুরী এবং উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ।

অপরদিকে, লাকসাম উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে বর্তমান চেয়ারম্যান অ্যাডভোকেট ইউনুস ভূইয়া ছাড়া আর কারো নাম জানা যায়নি। এছাড়া, এই এলাকাটিতে অন্য কোনো সম্ভাব্য প্রার্থীর তৎপরতা চোখে পড়েনি।

জানতে চাইলে নাথেরপেটুয়া ইউনিয়নের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করা আবদুল মান্নান চৌধুরী বলেন, আমি পদত্যাগ করছি উপজেলা চেয়ারম্যান পদে নির্বাচন করবো সে জন্য। আমি মাঠে থাকবো। দেখা যাক, শেষ পর্যন্ত পরিস্থিতি কোন দিকে যায়।

নাঙ্গলকোট উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আবু ইউসুফ ভূইয়া বলেন, নির্বাচন দলীয় প্রতীকে না হলেও দলীয় সমর্থন সবসময় থাকে। কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের সমর্থন ছিল। উপজেলা নির্বাচনেও দলীয় সমর্থন থাকছে। নাঙ্গলকোট উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন আমাকে দলীয়ভাবে সমর্থন দিয়েছে। আমি নির্বাচনের জন্য পুরোপুরি প্রস্তুত। নির্বাচনের অংশ হিসেবে গত বুধবার আমি আনুষ্ঠানিকভাবে প্রচারণায় নেমেছি। দলের নেতাকর্মীরা আমার সঙ্গে আছেন।

রুবেল/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়