ঢাকা     রোববার   ২৬ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১২ ১৪৩১

কাপ্তাই হ্রদে ফুল ভাসিয়ে বৈসাবি উৎসব শুরু

রাঙামাটি প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৪, ১২ এপ্রিল ২০২৪   আপডেট: ১৪:২০, ১২ এপ্রিল ২০২৪
কাপ্তাই হ্রদে ফুল ভাসিয়ে বৈসাবি উৎসব শুরু

রাঙামাটির কাপ্তাই হ্রদের জলে ফুল ভাসিয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায় তিন দিনব্যাপী বৈসাবি উৎসবের সূচনা করেছে। শুক্রবার (১২ এপ্রিল) সকালে চট্টগ্রামে বসবাসরত জাতিগোষ্ঠীগুলোর সবচেয়ে বড় সামাজিক অনুষ্ঠান ‘বৈসাবি’র মূল আনুষ্ঠানিকতা শুরু হয়।

আজ সকালে জেলা শহরের গর্জনতলী এলাকায় ত্রিপুরা সম্প্রদায় কাপ্তাই হ্রদের জলে ফুল ভাসিয়ে তাদের বৈসুক উৎসবের সূচনা করে। ত্রিপুরা কল্যাণ ফাউন্ডেশনের উদ্যোগে অনুষ্ঠিত এ উৎসবে প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন, জলবায়ু পরিবর্তন বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার।

এসময় রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী, জেলা পরিষদের সদস্য বিপুল ত্রিপুরা, ত্রিপুরা কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি বিদ্যুৎ ত্রিপুরাসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

ফুলভাসানোর পর বয়স্কদের স্নান করানো, নতুন বস্ত্র উপহার এবং পিঠা-পুলি দিয়ে অতিথিদের আপ্যায়ন করা হয়। এরপর নাচে-গানে আগত অতিথিদের মাতিয়ে তোলেন ত্রিপুরা সম্প্রদায়ের শিল্পীরা। 

কাপ্তাই লেকে ফুল ভাসাতে আসা প্রণব ত্রিপুরা বলেন, আজকে আমাদের হারি বৈসুক। এদিন পানিতে ফুল ভাসিয়ে ভগবানের কাছে প্রার্থনা করি যাতে আগামী দিনগুলো যেন সুখ-শান্তিতে কাটে।

রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী বলেন, এবারে উৎসব পাহাড়ে ভিন্নতা এনে দিয়েছে। চাকমাদের বিজু মারমাদের সাংগ্রাই ত্রিপুরার বৈসুক, তঞ্চেঙ্গা সম্প্রদায়ের বিষু এবং মুসলিম সম্প্রদায়ের ঈদ ও বাংলা নববর্ষ একসাথে এতগুলো উৎসবের কারণে পাহাড়ে মিলন মেলার সৃষ্টি হয়েছে। পাহাড়ের সব মানুষকে  রাঙামাটি  পার্বত্য জেলা পরিষদের পক্ষ থেকে শুভেচ্ছা জানাচ্ছি। 

শনিবার মূল বিজু বা চৈত্রসংক্রান্তি পালন করা হবে। এই দিন নানা প্রকারের সবজি দিয়ে বিশেষ তরকারি (পাচন) রান্না করে অতিথিদের আপ্যায়ন করা হবে। আগামী রোববার বাংলা নববর্ষ উদযাপন হবে।

বিজয়/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়