ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

দিনাজপুরে দাম বেড়েছে আদা, রসুন ও পেঁয়াজের  

দিনাজপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৪, ১৬ এপ্রিল ২০২৪   আপডেট: ১৬:২০, ১৬ এপ্রিল ২০২৪
দিনাজপুরে দাম বেড়েছে আদা, রসুন ও পেঁয়াজের  

পাঁচ দিনের ব্যবধানে দিনাজপুরের হিলি বাজারে আদার দাম বৃদ্ধি পেয়েছে কেজিতে ৬০ টাকা, রসুন ১০০ টাকা ও ১০ টাকা বেড়েছে পেঁয়াজের দাম। আমদানি কম হওয়ায় দাম বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। হঠাৎ নিত্যপ্রয়োজনীয় পণ্য তিনটির দাম বাড়ায় সাধারণ ক্রেতারা বিপাকে পড়েছেন। 

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকালে হিলি মসলা বাজার ঘুরে জানা যায়, ঈদের আগের দিনেও যে আদার কেজি ছিলো ১৮০ টাকা, আজ তা বিক্রি হচ্ছে ২৪০ টাকা কেজি। রসুনের কেজি ছিলো ৮০ টাকা, তা বিক্রি হচ্ছে ১৮০ টাকা। ৪৫ টাকা কেজি দরের পেঁয়াজ খুচরা বিক্রি হচ্ছে ৫৫ টাকা কেজি দরে। 

জানা যায়, টানা ৬ দিন ভারত থেকে হিলি বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ থাকায় আদার দাম বৃদ্ধি পেয়েছে। দেশের মোকামগুলোতে দেশি রসুন আর পেঁয়াজের আমদানি কম হওয়াতে দাম বাড়তে শুরু করেছে। 

হিলি বাজারে মসলা কিনতে আসা আজিজার রহমান বলেন, ঈদের আগের দিনেও আদা, রসুন ও পেঁয়াজ স্বাভাবিক দামে কিনেছিলাম। আজ বাজারের চিত্র আলাদা। কেজিতে দুই এক টাকা দাম বাড়লে মানা যায়, কিন্তু এক লাফে এতো টাকা দাম বৃদ্ধি এটা কি মানা যায়? 

রিয়াজুল হোসেন বলেন, ঈদের আগে রসুন কিনেছিলাম ৮০ টাকা কেজি দরে। আজ তা ১৮০ টাকা। আদার দাম বেড়ে হয়েছে ২৪০ টাকা। ৪৫ টাকার পেঁয়াজ কিনতে হচ্ছে ৫৫ টাকা কেজি হিসেবে। এভাবে দাম বাড়লে আমাদের মতো সাধারণ মানুষের কি হবে?

হিলি বাজারে মসলা ব্যবসায়ী মোকারম হোসেন বলেন, ঈদের ছুটিতে বন্দর বন্ধ ছিল। ফলে ভারত থেকে আদা আমদানি বন্ধ হয়নি। তাই আদার দাম বৃদ্ধি পেয়েছে। রসুন ও পেঁয়াজ দেশের মোকাম বাজারে আমদানি কমে গেছে, যার কারণে দাম বৃদ্ধি পাচ্ছে। তবে আমদানি স্বাভাবিক হলে আশা করা যায়, দাম আবারও কমে যাবে।

মোসলেম/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়