ঢাকা     মঙ্গলবার   ২১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

জলকেলিতে মাতোয়ারা রাখাইন কিশোর-কিশোরীরা

পটুয়াখালী(উপকূল)প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০২, ১৮ এপ্রিল ২০২৪  
জলকেলিতে মাতোয়ারা রাখাইন কিশোর-কিশোরীরা

পটুয়াখালীর কুয়াকাটায় আয়োজন করা হয়েছে তিন দিনব্যাপী রাখাইনদের শত বছরের ঐতিহ্যবাহী সাংগ্রাই জলকেলি উৎসব।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিকেল ৫টায় শ্রী মঙ্গল বৌদ্ধ বিহার সংলগ্ন রাখাইন মার্কেটে এ উৎসবের উদ্বোধন করা হয়। সাংগ্রাই জলকেলি উৎসব উপলক্ষে রাখাইন কিশোর-কিশোরীদের মাঝে বিরাজ করছে উৎসবের আমেজ।

সরেজমিনে দেখা গেছে, মাঠের মধ্যে রাখা হয়েছে একটি সাজানো গোছানো নৌকা। নৌকার মধ্যে রাখা হয়েছে পানি। আর এ পানি একে অপরের গায়ে মারছেন রাখাইন কিশোর কিশোরীরা। এসময় নাচে গানে মাতোয়ারা হয়ে উঠে কিশোর-কিশোরীরা। এদিকে নতুন বছরকে স্বাগত জানাতে বাড়িতে বাড়িতে ফুল দিয়ে সাজানো, বিহারে মোমবাতি প্রজ্বলন এবং প্রার্থনা করা, নতুন পোশাক পরাসহ নানা আয়োজন করে রাখাইনরা।
উদ্বোধনী অনুষ্ঠানে কলাপাড়া উপজেলা চেয়ারম্যান রাকিবুল আহসান, উপজেলা নির্বাহী কর্মকর্তা রবিউল ইসলাম, কলাপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোতালেব তালুকদার এবং কলাপাড়া ও কুয়াকাটার পৌর মেয়র উপস্থিত ছিলেন।

কেরানীপাড়ার তরুণ রাখাইন ওয়োনাইচে বলেন, পুরনো দুঃখকে ভুলে নতুন বছরে ভালো কিছু করার প্রত্যাশায় জলকেলিতে অংশ নিয়েছি। একটি বছর অপেক্ষা করি এমন দিনের জন্য। আমরা অনেক আনন্দ করছি।

একই এলাকার মাচান বলেন, নববর্ষের শুরুতে আমরা নানান রকমের খাবার তৈরি করেছি। পুরনো দুঃখ-কষ্টকে ভুলে নতুন বছরে ভালো কিছুর প্রত্যাশায় জলকেলিতে অংশ নিয়েছি।

শ্রীমঙ্গল বৌদ্ধ বিহারের পরিচালক ইন্দ্র বংশ ভান্তে বলেন, উৎসবকে ঘিরে সাজ সাজ রব রাখাইন পাড়ায়। নতুন বছরকে স্বাগত জানাতে ইতোমধ্যে বিভিন্ন পাড়া থেকে যোগ দিয়েছে রাখাইনরা। পুরনো পাপ জলকেলির মাধ্যমে ধুয়ে মুছে নতুন বছর ভালোভাবে শুরু করব।

ইমরান/ফয়সাল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়