ঢাকা     শুক্রবার   ৩১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৭ ১৪৩১

উপজেলা পরিষদ নির্বাচন

বরাদ্দের আগেই নির্দিষ্ট প্রতীকে ভোট চাওয়ায় প্রার্থীকে শোকজ

নাটোর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৫, ১৯ এপ্রিল ২০২৪  
বরাদ্দের আগেই নির্দিষ্ট প্রতীকে ভোট চাওয়ায় প্রার্থীকে শোকজ

রিয়াজুল ইসলাম। ফাইল ফটো

আসন্ন নাটোর সদর উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক বরাদ্দের আগেই নির্দিষ্ট প্রতীকে ভোট চাওয়াসহ নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে চেয়ারম্যান প্রার্থী মো. রিয়াজুল ইসলাম মাসুমকে শোকজ করা হয়েছে।

শুক্রবার ( ১৯ এপ্রিল) নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল লতিফ শেখ স্বাক্ষরিত চিঠিতে এই শোকজ নোটিশ ইস্যু করা হয়।

শোকজ নোটিশে রিয়াজুল ইসলামের নাম উল্লেখ করে বলা হয়, আপনি গত ১৮ এপ্রিল গোকুলনগর জুনিয়র বন্ধুমহল ক্লাব ও গোকুলনগর যুব সম্প্রদায়ের উদ্যোগে আয়োজিত ইসলামী জলসা ও তাফসিরুল কোরআন মাহফিলে আগত মুসল্লি ও এলাকাবাসীর কাছে দোয়া, সহযোগিতা ও ভোট প্রার্থনা করেছেন এবং প্রতীক বরাদ্দের আগেই আপনার ফেসবুক আইডি থেকে দোয়াত কলম মার্কায় ভোট প্রার্থনা করছেন।

এছাড়া, আজ (শুক্রবার) দিঘাপতিয়া ইউনিয়ন পশ্চিম হাগুড়িয়া জামে মসজিদে উপস্থিত মুসল্লি ও এলাকাবাসীর কাছে দোয়া, সহযোগিতা ও ভোট প্রার্থনা করেছেন। যা উপজেলা পরিষদ নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন। এমতাবস্থায় আপনার বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেওয়া হবে না তার ব্যাখ্যা আগামী ২১ এপ্রিল বিকেল সাড়ে ৩টায় সশরীরে নিম্ন স্বাক্ষরকারীর কার্যালয়ে উপস্থিত হয়ে প্রদানের জন্য অনুরোধ করা হলো।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী রিয়াজুল ইসলাম বলেন, ‘চিঠি পেয়েছি। ইসলামী জলসা বা ধর্মীয় প্রতিষ্ঠানে নির্বাচনি প্রচারণা করা যাবে না, বিষয়টি আমার জানা ছিল না। নতুন নিয়ম অনুযায়ী ৫-৭ জনের বেশি মানুষ সঙ্গে নিয়ে প্রচারণা করা যাবে না এটা জানতাম।’

প্রতীক বরাদ্দের আগেই নির্দিষ্ট প্রতীকের ভোট চাওয়ার ব্যাপারে তিনি বলেন, ‘নির্দিষ্ট প্রতীকে ভোট চাওয়ার ব্যাপারটা অসত্য। অনেকে প্রতীক জিজ্ঞেস করলে বলা হয়েছে আমি ফার্স্ট চয়েস দিয়েছি দোয়াত কলম। সেটা হতেও পারে, নাও হতে পারে।’

প্রসঙ্গত, প্রথম ধাপের মনোনয়নপত্র বাছাই শেষে সদর উপজেলা পরিষদের নির্বাচনে ৬ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা।

বৈধ প্রার্থীরা হলেন— জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন আনু, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি রিয়াজুল ইসলাম, মো. মোস্তারুল ইসলাম আলম, জামিল হোসেন মিলন ও মো. ইসতেয়াক আহমেদ হিরা।

তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা যাবে ১৮-২০ এপ্রিল। আপিল নিষ্পত্তি হবে ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। পরদিন প্রতীক বরাদ্দের পর প্রচারণা শুরু হবে। আর প্রথম ধাপে দেড়শ উপজেলায় ভোট হবে আগামী ৮ মে।

আরিফুল/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়