ঢাকা     বুধবার   ২৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

নির্বাচনি আচরণবিধি লংঘন

চাঁদপুরে চেয়ারম্যান প্রার্থীর বিরুদ্ধে শোকজ

চাঁদপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৭, ২২ এপ্রিল ২০২৪   আপডেট: ২১:০১, ২২ এপ্রিল ২০২৪
চাঁদপুরে চেয়ারম্যান প্রার্থীর বিরুদ্ধে শোকজ

মতলব উত্তরের চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ মানিক।

চাঁদপুরের মতলব উত্তরের চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ মানিককে প্রতীক বরাদ্দের পূর্বেই মোটরসাইকেল শোভাযাত্রা ও মিছিল করে নির্বাচনি আচরণবিধি লংঘন করায় শোকজ করা হয়েছে।

সোমবার (২২ এপ্রিল) এক পত্রে এ শোকজ করেছেন নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ তোফায়েল হোসেন।

পত্রে বর্ণিত তথ্যে দেখা যায়, মোহাম্মদ মানিক হচ্ছেন মতলব উত্তর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বৈধভাবে মনোনীত প্রার্থী। তিনি ২১ এপ্রিল মতলব উত্তরের ছেংগারচর পৌরসভা, কালীপুর, বেলতলী এলাকায় অসংখ্য লোকজন নিয়ে মোটরসাইকেল শোভাযাত্রা ও মিছিল করেছেন। যা নির্বাচনি আচরণ বিধির সুস্পষ্ট লঙ্ঘন এবং এ বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে দৃষ্টিগোচর হয়েছে।

এ বিষয়ে রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ তোফায়েল হোসেন বলেন, উপজেলা পরিষদের নির্বাচনি আচরণ বিধিমালায় ২০১৬ এর (৫) অনুযায়ী কোন প্রার্থী বা তার পক্ষে কোন রাজনৈতিক দল বা অন্য কোন ব্যক্তি বা সংস্থা বা প্রতিষ্ঠান উপজেলা পরিষদ নির্বাচন পরিচালনা বিধিমালা ২০১৩ এর বিধি ২২ এর অধীন প্রতীক বরাদ্দের পূর্বে জনসংযোগ এবং ডিজিটাল বা সামাজিক যোগাযোগ মাধ্যমে নির্বাচনি প্রচারণা ব্যতীত অন্য কোন প্রকারের নির্বাচনি প্রচারণা শুরু করতে পারবে না। কাজেই উপজেলা পরিষদ নির্বাচন আচরণের বিধিমালা ২০১৬ এর ৫ (১) অনুযায়ী প্রচারণা সংক্রান্ত বিধান লংঘন করার অপরাধে মোহাম্মদ মানিকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়াসহ কেনো নির্বাচন কমিশনকে অবহিত করা হবে না? তা পত্রপ্রাপ্তির ৪৮ ঘন্টার মধ্যে তাকে স্বশরীরে উপস্থিত হয়ে অথবা তার একজন মনোনীত প্রতিনিধির মাধ্যমে লিখিতভাবে উপযুক্ত ব্যাখ্যা প্রদান করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে চাঁদপুরের মতলব উত্তর উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মোহাম্মদ মানিক বলেন, আমি সংশ্লিষ্টদের কাছে লিখিতভাবেই আইনানুগ প্রক্রিয়ায় আমার বক্তব্য উপস্থাপন করবো।

জয়/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়