ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

মাদারীপুরে লক্ষ্যমাত্রার চেয়ে ৫৭ হেক্টর বেশি জমিতে বোরো আবাদ

মাদারীপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৪, ১০ মে ২০২৪  
মাদারীপুরে লক্ষ্যমাত্রার চেয়ে ৫৭ হেক্টর বেশি জমিতে বোরো আবাদ

মাদারীপুরে এবছর লক্ষ্যমাত্রার চেয়ে ৫৭ হেক্টর বেশি জমিতে আবাদ হয়েছে বেরো ধান। আবহাওয়া অনুকূলে থাকায় ফলনও হয়েছে ভালো। বর্তমানে চাষিরা শুরু করেছেন ধান কাটার কাজ। উৎপাদন খরচ বৃদ্ধি পাওয়ায় ধানের ন্যায্য মূল্য পাওয়া নিয়ে সংশয় প্রকাশ করেছেন চাষিরা। 

মাদারীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এবছর মাদারীপুর জেলায় বোরো ধানের লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছিল ৩৩ হাজার ৭০০ হেক্টর জমিতে। ধান আবাদ হয়েছে ৩৩ হাজার ৭৫১ হেক্টর জমিতে। উৎপাদনের হার হেক্টর প্রতি ৪ দশমিক ৩ মেট্রিক টন। অধিকাংশ মাঠেই এখন পাকা ধান কাটতে ব্যস্ত সময় পাড় করছেন কৃষকরা। 

কৃষকরা জানান, তীব্র তাপপ্রবাহের কারণে ধান কাটতে কিছুটা সমস্যার সম্মুখীন হয়েছেন তারা। সার, বীজ, ডিজেল ও বিদ্যুতের দাম বৃদ্ধি পাওয়ায় বেড়েছে ধানের উৎপাদন খরচ।

মাদারীপুর সদর উপজেলার খোয়াজপুর ইউনিয়নের কৃষক আলমাছ সরদার বলেন, এবছর যে পরিমাণ কৃষি সরঞ্জাম কিনে ধান আবাদ করেছি, তাতে ন্যায্য দাম পাওয়া নিয়ে সংশয়ে রয়েছি।

পাঁচখোলা ইউনিয়নের বাহেরচর কাতলা গ্রামের কৃষক মেহেদি বাদশা বলেন, বোরো পরবর্তীতে আমন ধান উৎপাদনের জন্য কৃষি বিভাগের প্রণোদনা এবং সার ও বীজের দাম কমাতে সরকারের কাছে দাবি জানাচ্ছি।

মাদারীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক মো. আব্দুল মতিন বিশ্বাস বলেন, মাঠে বোরো ধান পরিপক্ক হয়েছে। অনেকেই ধান কাটতে শুরু করেছেন। উৎপাদন খরচ কমানোর জন্য হাইব্রিড ধান চাষে কৃষকদের উৎসাহ দেওয়া হচ্ছে। 

বেলাল/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়