ঢাকা     শনিবার   ২০ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৫ ১৪৩১

দেশের যেসব স্থানে ঈদ উদযাপন হচ্ছে আজ

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪০, ১৬ জুন ২০২৪  
দেশের যেসব স্থানে ঈদ উদযাপন হচ্ছে আজ

সৌদি আরবের সঙ্গে মিল রেখে চাঁদপুর, শরীয়তপুর, চট্টগ্রাম, দিনাজপুর, মুন্সীগঞ্জ, ঝিনাইদহ, মৌলভীবাজারসহ দেশের বিভিন্ন স্থানে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। রোববার (১৬ জুন) সকালে এসব জেলার লাখো মুসল্লি ঈদের নামাজ আদায় করেন। বিস্তারিত জেলা প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে-

চাঁদপুর

চাঁদপুরের হাজীগঞ্জ, ফরিদগঞ্জ, শাহরাস্তি এবং মতলব উত্তর উপজেলার প্রায় অর্ধশত গ্রামে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। সকাল ৯টায় হাজীগঞ্জ উপজেলার সাদ্রা দরবার শরিফ মাঠে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন পীরজাদা জাকারিয়া চৌধুরী আল মাদানী।

হাজীগঞ্জ থানার ওসি মোহাম্মদ আব্দুর রশিদ ও ফরিদগঞ্জ থানার ওসি সাইদুল ইসলাম বলেন, সৌদি আরবের সঙ্গে মিল রেখে এসব গ্রামে একদিন আগে ঈদ উদযাপিত হয়ে থাকে।

শরীয়তপুর

শরীয়তপুরের ছয় উপজেলার ৩০টি গ্রামে সুরেশ্বর পীরের অনুসারীরা ঈদুল আজহা উদযাপন করছেন আজ। সকাল সাড়ে ৭টা থেকে সাড়ে ৯টার মধ্যে সুরেশ্বর দরবার শরীফের অনুসারীরা বিভিন্ন ঈদগাহ ও মসজিদে ঈদের নামাজ আদায় করেন।

নড়িয়া উপজেলার সুরেশ্বর পীরের বর্তমান গদীনিশীন মুতাওয়াল্লি সৈয়দ কামাল নুরী এ তথ্য নিশ্চিত করেছেন।

চট্টগ্রাম

চট্টগ্রাম জেলার দক্ষিণ চট্টগ্রামের শতাধিক গ্রামে সৌদি আরবের সঙ্গে মিল রেখে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। সকাল সাড়ে ৯টায় মির্জাখীল দরবার শরিফের খানকাহ মাঠে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন হজরত ইমামুল আরেফিন ড. মৌলানা মুহাম্মদ মকছুদুর রহমান।

চট্টগ্রামের যেসব স্থানে আজ ঈদ উদযাপন হচ্ছে- সাতকানিয়ার মির্জাখীল, এওচিয়ার গাটিয়াডাঙ্গা, আলীনগর, মাদার্শা, খাগরিয়া, মৈশামুড়া, পুরানগড়, বাজালিয়া, মনেয়াবাদ, চরতি, সুঁইপুরা, হালুয়াঘোনা, চন্দনাইশের কাঞ্চননগর, হারালা, বাইনজুরি, চরবরমা, কেশুয়া, কানাই মাদারি, সাতবাড়িয়া, বরকল, দোহাজারী, জামিরজুরি, বাঁশখালীর কালিপুর, চাম্বল, ডোংরা, শেখেরখীল, ছনুয়া, পুইছড়ি, আনোয়ারার বরুমছড়া, তৈলারদ্বীপ, বারখাইন, খাসকামা, কাঠাখালী, রায়পুর, গুজরা, লোহাগাড়ার পুঁটিবিলা, কলাউজান, চুনতী, সীতাকুণ্ডের মাহমুদাবাদ, বারিয়াঢালা, বাঁশবাড়িয়া, সলিমপুর, মহালংকা। এছাড়া পার্বত্য জেলা বান্দরবানের লামা, আলীকদম, নাইক্ষ্যাংছড়ি, কক্সবাজারের চকরিয়া, টেকনাফ, মহেশখালী ও কুতুবদিয়ায়।

দিনাজপুর

সৌদি আরবের সঙ্গে মিল রেখে দিনাজপুরের ৬টি উপজেলায় ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। ২০০৭ সাল থেকে জেলায় সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ উদযাপন করে আসছে একটি অংশ। প্রথমে মুসল্লির সংখ্যা কম থাকলেও বর্তমানে বেড়ে প্রায় ৩০০ জনে পৌঁছেছে।

মুন্সীগঞ্জ

মুন্সীগঞ্জের দুই উপজেলার ১৫টি গ্রামে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। সকাল ৮টায় সদর উপজেলার আধারা ইউনিয়নের মিঝিকান্দি জামে মসজিদ ও ৯টায় শিলই ইউনিয়নের উত্তরকান্দি মাঝিবাড়ি ঈদগাহ মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

ঝিনাইদহ

ঝিনাইদহের হরিণাকুণ্ডুতে ঈদুল আজহার নামাজ আদায় করেছে কয়েকটি গ্রামের মুসল্লিরা। সকালে উপজেলা শহরের ফুটবল মাঠ সংলগ্ন দুলদুল রাইস মিলে ঈদের প্রধান নামাজ অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন মো. রেজাউল ইসলাম।

মৌলভীবাজার

সৌদি আরবের সঙ্গে মিল রেখে মৌলভীবাজারে শতাধিক পরিবার পবিত্র ঈদুল আজহা উদযাপন করছেন। সকাল ৭টায় মৌলভীবাজার শহরের সার্কিট হাউস এলাকায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন এলাকা থেকে আগত নারী ও পুরুষ মুসল্লিরা অংশগ্রহণ করেন।

জামাতে ইমামতি করেন আব্দুল মাওফিক চৌধুরী (পীর সাহেব উজান্ডি)। নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণে মোনাজাত করা হয়।

অমরেশ/আকাশ/রেজাউল/মোসলেম/রতন/শাহরিয়ার/হামিদ/কেআই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়