ঢাকা     মঙ্গলবার   ২৩ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৮ ১৪৩১

চট্টগ্রামে আড়াই লাখ চামড়া সংগ্রহ, দাম পাননি বিক্রেতারা 

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫২, ১৮ জুন ২০২৪   আপডেট: ১৫:৫৫, ১৮ জুন ২০২৪
চট্টগ্রামে আড়াই লাখ চামড়া সংগ্রহ, দাম পাননি বিক্রেতারা 

চট্টগ্রামে সংগৃহীত কোরবানির পশুর চামড়া

চট্টগ্রাম মহানগরী ও জেলার বিভিন্ন উপজেলা থেকে চট্টগ্রাম নগরীর চামড়ার আড়তে প্রায় আড়াই লাখ কোরবানির পশুর চামড়া সংগ্রহ হয়েছে। তবে চামড়া সংগ্রহের সংখ্যা সাড়ে তিন লাখ ছাড়িয়ে যেতে পারে বলে আড়তদাররা আশা করছেন। চামড়া সংগ্রহের সংখ্যা ইতিবাচক হলেও বরাবরের মতো উপযুক্ত দাম পাননি কোরবানি দাতারা। 

চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন চামড়ার আড়ত ঘুরে দেখা গেছে, নগরী ও জেলার বিভিন্ন উপজেলা থেকে ট্রাকে ট্রাকে চামড়া আসছে নগরীর মুরাদপুরের বিভিন্ন চামড়ার আড়তে। সরকার প্রতি বর্গফুট চামড়ার দাম ৫০-৫৫ টাকা নির্ধারণ করে দিলেও আড়তে চামড়া বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা বর্গফুট দামে। এর চেয়ে বেশি দামে চামড়া কিনতে রাজি নন আড়তদাররা। আড়তে উপযুক্ত দাম না থাকায় বিভিন্ন অঞ্চল থেকে মৌসুমি চামড়া ক্রেতারাও কোরবানি দাতাদের কাছ থেকে নামমাত্র মুল্যে চামড়া কিনেছেন। 

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার সুয়াবিল গ্রামের আলী আব্বাস জানান, তিনি দুই লাখ টাকা দামের গরু দিয়ে কোরবানি দিয়েছেন, সেই গরুর চামড়া বিক্রি হয়েছে মাত্র দেড়শত টাকায়। একই রকম তথ্য দিলেন ফয়সাল আহমেদ। ফয়সাল জানান, তিনি আড়াই লাখ টাকার গরু কোরবানি দিয়েছেন, কিন্তু চামড়া বিক্রি করতে হয়েছে দুই শত টাকায়। 

বৃহত্তর চট্টগ্রাম কাঁচা চামড়া আড়তদার সমবায় সমিতির সহ-সভাপতি আব্দুল কাদের জানান, সোমবার (১৭ জুন) কোরবানির পর মঙ্গলবার (১৮ জুন) সকাল ১০টা পর্যন্ত চট্টগ্রামের আড়তে প্রায় দেড় লাখ চামড়া সংগ্রহ হয়েছে। এখনও চামড়া আসছে। এ সংখ্যা সাড়ে ৩ লাখ বা এর ছাড়িয়ে যাবে।

চট্টগ্রাম গাউছিয়া কমিটির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মোছহেব উদ্দিন বখতেয়ার বলেন, এ বছর এক লাখ চামড়া সংগ্রহের লক্ষ্য নির্ধারণ করেন। মঙ্গলবার (১৮ জুন) দুপুর পর্যন্ত তাদের লক্ষ্যমাত্রা পেরিয়ে গেছে। 

চট্টগ্রামের বিভিন্ন আড়ত ঘুরে দেখা গেছে, চামড়া সংগ্রহের পর সেসব চামড়া প্রক্রিয়াজাত করে লবণ দিয়ে সংরক্ষণের কার্যক্রম চলছে। শত শত চামড়া শ্রমিক আড়তে চামড়ায় লবণ দেওয়া এবং চামড়ার সঙ্গে লেগে থাকা মাংস ছাড়িয়ে নিতে কাজ করছে। আগামী দুই/তিন দিন ধরে চামড়ায় লবণ দিয়ে সংরক্ষণের কাজ চলবে বলে আড়তদাররা জানান।  

রেজাউল/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়