ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জবি প্রশাসনের কাছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ৩ দফা

জবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৬, ৮ জুলাই ২০২১  
জবি প্রশাসনের কাছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ৩ দফা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের জন্য করোনাকালে পরিবহন সার্ভিস চালু, পরীক্ষার ফি মওকুফ ও করোনা টিকা প্রদানের জন্য ৩ দফা দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা।

বৃহস্পতিবার (৮ জুলাই) এক যুক্ত বিবৃতিতে এই দাবি জানান জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সহ-সভাপতি সুমাইয়া সোমা এবং সাধারণ সম্পাদক তানজিম সাকিব।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জবি শাখা বিভিন্ন সময় শিক্ষার্থীদের পক্ষে বিভিন্ন দাবি তুলেছেন এবং আদায় করেছেন।  বর্তমান করোনা পরিস্থিতিতে গোটা দেশ যেখানে থমকে গেছে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০ হাজার শিক্ষার্থীর অবস্থা সেখানে ভয়াবহ। গত দেড় বছর ধরে অনাবাসিক বিশ্ববিদ্যালয়টি বন্ধ থাকায় অধিকাংশ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকায় মেস-বাড়ি ভাড়া করে, টিউশন বা খণ্ডকালীন চাকরি করে পড়াশোনার খরচ বহন করছে। এমতাবস্থায় বিশ্ববিদ্যালয় প্রশাসন করোনাকালীন শিক্ষার্থীদের স্বার্থে কোনো পদক্ষেপ গ্রহণ না করে বরং করোনার আগে ও পরে বিভিন্ন পরীক্ষার ফি চাপিয়ে দিয়েছে। এতে শিক্ষার্থীদের ওপর বোঝা ও অমানবিকতার প্রকাশ ঘটেছে।

তারা আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক সম্প্রতি এক অনলাইন পত্রিকায় বেতন ফি মওকুফ করতে অস্বীকৃতি জানিয়েছেন এবং প্রশাসনের কাছে সাধারণ শিক্ষার্থীদের একদল প্রতিনিধি করোনাকালীন বাস সার্ভিস চালু করে বিভাগীয় শহরে পৌঁছে দেওয়ার দাবি জানালে প্রশাসন বাস ড্রাইভারের দক্ষতাকে অজুহাত করে দাবি নাকোচ করেছেন। 

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা প্রশাসনের দায়িত্নহীনতা ও দায় এড়িয়ে যাওয়া এই বক্তব্যের তীব্র নিন্দা জানাচ্ছে। পাশাপাশি শিক্ষার্থীদের পক্ষ থেকে নিম্নোক্ত ৩ দফা দাবি প্রশাসনের কাছে উত্থাপন করা হয়েছে। দাবিগুলো হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থী, শিক্ষক, কর্মচকর্তা-কর্মচারীদের করোনা ভ্যাক্সিন দিয়ে বিশ্ববিদ্যালয় খুলে দিতে হবে। ঈদের ছুটির আগে লকডাউনে আটকে পড়া শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে নিরাপদে বাড়িতে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করতে হবে। সব ধরনের বেতন-ফি মওকুফ করতে হবে।

সৌদিপ/মাহি 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়