ঢাকা     শুক্রবার   ১২ এপ্রিল ২০২৪ ||  চৈত্র ৩০ ১৪৩০

ভর্তির ফি বাড়ানোয় শাবিপ্রবিতে বিক্ষোভ

সিলেট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৮, ২২ জানুয়ারি ২০২৩  
ভর্তির ফি বাড়ানোয় শাবিপ্রবিতে বিক্ষোভ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) প্রথম বর্ষে ২০২১-২২ সেশনে ভর্তির ফি বাড়ানোর প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সাধারণ শিক্ষার্থীরা।

রোববার (২২ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলা থেকে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে গোলচত্বরে গিয়ে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে মো. তানভীর রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন বাংলা বিভাগের শিক্ষার্থী ওসমান গণি, পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সজীব আহমেদ জয়, গণিত বিভাগের শিক্ষার্থী সজীব আহমেদ তাসিন প্রমুখ।

ওসমান গণি বলেন, অগণতান্ত্রিক ও অযৌক্তিকভাবে ভর্তি ফি বাড়িয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গত বছর ভর্তি ফি ছিল সাড়ে ৮ হাজার টাকা। এই বছর তা এক লাফে বাড়িয়ে ১৫ হাজার টাকা করা হয়েছে। যা একজন মধ্যবিত্ত ও নিম্নবিত্ত শিক্ষার্থীর জন্য বোঝা স্বরূপ।  এই সিদ্ধান্ত শিক্ষাকে বেসরকারিকরণ ও বাণিজ্যিকীকরণে উৎসাহিত করবে। এই অবস্থা চলতে থাকলে সমাজের একাংশ শিক্ষার্থীর উচ্চ শিক্ষা বন্ধ হয়ে যাবে, যা অগণতান্ত্রিক।

এ ব্যাপারে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভাপতি মো. রাশেদ তালুকদার বলেন, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমন্বয় রেখে ভর্তি ফি বৃদ্ধি করা হয়েছে। আগামী ২৩, ২৪ ও ২৫ জানুয়ারি পর্যন্ত ভর্তি কার্যক্রম চলবে।

নূর আহমদ/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়