ঢাকা     মঙ্গলবার   ২৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

শনিবার থেকে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৫, ২ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ২২:৩৬, ২ ফেব্রুয়ারি ২০২৩
শনিবার থেকে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব

আগামী শনিবার (৪ ফেব্রুয়ারি) পর্দা উঠছে নবম ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের (ডিআইএমএফএফ)। দুইদিনব্যাপী এ উৎসবে বিশ্বের ২৫টি দেশের ১৬৩টি চলচ্চিত্র থেকে বাছাই ২৬টি চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ– ইউল্যাবের রিসার্চ বিল্ডিংয়ে ডিআইএমএফএফ ২০২৩-এর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

ইউল্যাবের মোহাম্মদপুর স্থায়ী ক্যাম্পাসে ৪ ফেব্রুয়ারি উৎসবের পর্দা উঠবে। অনুষ্ঠানের প্রধান অতিথি গ্রে ঢাকার প্রধান নির্বাহী কর্মকর্তা গাউসুল আলম শাওন। এইদিন দুই পর্বে চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

উৎসবের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে ৫ ফেব্রুয়ারি স্টার সিনেপ্লেক্স সীমান্ত সম্ভারে। সমাপনী দিনের প্রধান অতিথি ইরেশ যাকের। এদিন মোট ১০টি চলচ্চিত্র নিয়ে একটি প্রদর্শনী হবে এবং ঘোষণা করা হবে ডিআইএমএফএফ ২০২৩ চলচ্চিত্র বিজয়ীদের নাম। 

ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের ৯ম আসরে এবার মোট পাঁচটি বিভাগে চলচ্চিত্র জমা নেওয়া হয়েছে। প্রথম বিভাগ ওপেন ডোর, এই বিভাগে কোনো বয়স এবং সময় নির্ধারিত ছিল না। ‘ডিআইএমএফএফ বেস্ট ফিল্ম অ্যাওয়ার্ড’ পাবে এই বিভাগের শ্রেষ্ঠ চলচ্চিত্রটি। শর্ট ফিল্ম বিভাগে অংশগ্রহণ করেছে বিশ্ববিদ্যালয়গামী শিক্ষার্থীরা এবং এই বিভাগের শ্রেষ্ঠ চলচ্চিত্রটি পাবে ‘সিনেমাস্কোপ বেস্ট ফিল্ম অ্যাওয়ার্ড’। প্রথম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা প্রতিযোগিতা করছে ‘ইউল্যাব ইয়াং ফিল্ম মেকার অ্যাওয়ার্ড’ এর জন্য। এ বছর ডিআইএমএফএফ-এ সংযোজন করা হয়েছে দুটি নতুন বিভাগ। ভার্টিকাল চলচ্চিত্রের জন্য রয়েছে ‘ডিআইএমএফএফ বেস্ট ভার্টিকাল ফিল্ম’ এবং শ্রেষ্ঠ মোজো ছোটগল্পের জন্য রয়েছে ‘এমএসজে বেস্ট মোজো’। 

এ বছরের চলচ্চিত্র বাছাই এবং বিচারকাজের জন্য দুটি জুরি বোর্ড রয়েছে। শর্ট ফিল্ম, মোজো স্টোরি এবং ওয়ান-মিনিট বিভাগের জুরি চেয়ার হিসেবে আছেন চলচ্চিত্র নির্মাতা সেঁজুতি সুবর্ণা তুশি এবং জুরি সদস্য হিসেবে আছেন ন্যাশনাল অ্যাওয়ার্ড জয়ী ডিরেক্টর রেজওয়ান শাহরিয়ার সুমিত ও পাকিস্তানের মাল্টিমিডিয়া ট্রেইনার, রিসার্চার আয়াজ খান। ওপেন ডোর এবং ভার্টিকাল ফিল্ম বিভাগের জুরি চেয়ার হিসেবে আছেন বাংলাদেশের জনপ্রিয় নির্মাতা শিমুল চন্দ্র বিশ্বাস এবং জুরি সদস্য হিসেবে আছেন ফ্রান্স-তুর্কি ডিরেক্টর বেরাট গোক্কুস ও চলচ্চিত্র নির্মাতা, প্রডিউসার তাসমিয়াহ আফরিন মৌ। 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডিআইএমএফএফ ২০২৩ এর ফেস্টিভ্যাল ডিরেক্টর মোহাম্মদ সাম্বিতুল ইসলাম, ইভেন্ট কো-অর্ডিনেটর ইসমাম রহিম কারীব এবং পাবলিক রিলেশনস ম্যানেজার জান্নাতিন তাজরীমিন রীথি। 

উল্লেখ্য, ২০১৫ সালে ‘নতুন প্রজন্ম, নতুন প্রযুক্তি ও নতুন যোগাযোগ’ এই প্রতিপাদ্য নিয়ে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের যাত্রা শুরু হয়। মোবাইল ফোনের মাধ্যমে চলচ্চিত্র নির্মাণে উৎসাহিত করার জন্যই এই আয়োজন। আরো জানতে ভিজিট: dimff.net

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়