ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ইবিতে ব্যাচভিত্তিক অনুষ্ঠানে মারামারির ঘটনায় পাল্টা অভিযোগ

ইবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:১১, ১৯ মার্চ ২০২৩   আপডেট: ২৩:১৫, ১৯ মার্চ ২০২৩
ইবিতে ব্যাচভিত্তিক অনুষ্ঠানে মারামারির ঘটনায় পাল্টা অভিযোগ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের ব্যাচ ‘প্রজ্জলিত-৩৫’ এর উদ্যোগে অবতরণিকা উৎসব পালন নিয়ে মারধরের ঘটনা ঘটে। পরবর্তীতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে মারধরের শিকার ২ শিক্ষার্থী প্রক্টর বরাবর লিখিত অভিযোগ জমা দেন।

এতে তাসিন ইসলাম রাহিন, মোবারক হোসেন আশিক ও রাব্বি ফকিরসহ ৩০-৪০ জনের বিরুদ্ধে অতর্কিত হামলার অভিযোগ করেন ওই ঘটনায় আহত মুশফিকুর রহমান ও রানা আহমেদ অভি। এদিকে ঘটনার দুদিন পর গতকাল শনিবার (১৮ মার্চ) প্রক্টর বরাবর আহতদের বিরুদ্ধে পাল্টা লিখিত অভিযোগ দিয়েছেন অভিযুক্তরা।

অভিযোগ সূত্রে জানা যায়, গত বৃহস্পতিবার (১৬ মার্চ) অবতরণিকা উৎসব পালনে বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা একত্রিত হলে শুরুতেই টি-শার্ট বিতরণ নিয়ে বাকবিতণ্ডা ঘটে। বিষয়টি সিনিয়রদের হস্তক্ষেপে মীমাংসা করার পরেও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের তিন শিক্ষার্থী (মুশফিকুর রহমান, সাব্বির রহমান শাওন, রানা আহমেদ অভি) পুনরায় শিক্ষার্থীদের সঙ্গে ঝামেলা করে। এসময় তারা সাধারণ শিক্ষার্থীদের দেখে নেয়ার হুমকি দেয় এবং স্থানীয়দের সঙ্গে নিয়ে বাইকে করে মহড়া দিয়ে ভয়ভীতি প্রদর্শন করে। অভিযুক্তরা শিক্ষার্থীদের হুমকি দিয়ে বলে, ‘ক্যাম্পাসের গেট পার হলেই কিন্তু আমাদের বাড়ি, চিনিস আমাদের- মেরে একদম পুতে ফেলবো।’ ঘটনা প্রবাহের এক পর্যায়ে শিক্ষার্থীদেও মাঝে হাতাহাতি ও সংঘর্ষ হয়। এসময় ব্যাচের উপস্থিত ছাত্রীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করে। ইভটিজিংয়ের শিকার হয়ে এক ছাত্রী আয়োজন ছেড়ে চলে যায়। বাকবিতণ্ডার একপর্যায়ে ইট নিয়ে আঘাত করতে আসে অভিযুক্ত মুশফিকুর রহমান। এসময় অভিযুক্তরা স্থানীয়দের সঙ্গে নিয়ে দেশীয় অস্ত্রসহ অতর্কিত হামলা করে এবং সেখানেই মেরে ফেলার হুমকি দেয়। 

অভিযুক্তদের পাল্টা লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, কিছু স্থানীয় শিক্ষার্থী উৎসবটিতে প্রথম থেকেই হুমকি দেয় এবং স্থানীয় সন্ত্রাসী ছেলেদের নিয়ে এসে সবাইকে হেনস্থা করে। তারা (মুশফিক ও সাব্বির শাওন) সমন্বয়ের কথা বলে পরে শিক্ষার্থীদের সঙ্গে খারাপ আচরণ করে ও স্থানীয় প্রভাব দেখায়। তাছাড়া উৎসবটিতে স্থানীয়দের বাইকে করে এনে মেয়েদের উত্যক্ত করে ও হুমকি দেয়। উক্ত ঘটনায় আমরা (মোবারক হোসেন, মাহমুদুর রহমান সহ ২৮ জন) ইভেন্ট অর্গানাইজার ছিলাম। একপর্যায়ে বাংলা মঞ্চে বিশৃংখলা দেখে দৌড়ে যাই ও দেখি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থীদের সঙ্গে অন্যদের ঝামেলা চলছে। আমরা তাদের শান্ত হতে অনুরোধ করি ও এই ২ পক্ষের ঝামেলাতে আমাদের কোনো সংযুক্ততা ছিল না। 

এ বিষয়ে রানা আহমেদ অভি বলেন, ‘এগুলো সম্পন্ন বানোয়াট অভিযোগ। আমরা যদি অস্ত্র দিয়ে তাদেরকে অতর্কিত হামলা করতাম, তাহলে তাদের আহত হওয়ায় কথা। কিন্তু তা হয়নি। আর কোনো মেয়ের সঙ্গে এরকম আমাদের কারো কিছুই হয়নি, আমরা জানিও না। স্থানীয় কোনো লোক সেখানে ছিল না।’

আবার, প্রদত্ত অভিযোগ নিয়ে মুশফিকুর রহমান বলেন, ‘তারা যে অভিযোগ জমা দিয়েছে তা সম্পূর্ণ উদ্দেশ্য প্রণোদিত। যদি তা সত্যই হয়ে থাকে তবে ঘটনার ২দিন পরে এসে কেন অভিযোগ দিচ্ছে।’

গালিব/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়