ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

এজেন্টদের বিরুদ্ধে একাট্টা হাবিপ্রবির নেপালি শিক্ষার্থীরা

হাবিপ্রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২০, ২১ মার্চ ২০২৩   আপডেট: ২১:২২, ২১ মার্চ ২০২৩
এজেন্টদের বিরুদ্ধে একাট্টা হাবিপ্রবির নেপালি শিক্ষার্থীরা

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) নেপালি শিক্ষার্থীরা ভর্তি এজেন্টদের বিরুদ্ধে একাট্টা হয়েছেন। তারা এজেন্টদের বিরুদ্ধে অতিরিক্ত ফি নেয়ার অভিযোগ তুলেছেন।

বুধবার (২১ মার্চ) বিকেল পাঁচটায় বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির অফিসরুমে এক সংবাদ সম্মেলনে তারা এসব কথা বলেন। 

বিশ্ববিদ্যালয়ের নেপালি শিক্ষার্থীরা বলেন, বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু নেপালি শিক্ষার্থীদের কাছ থেকে কতিপয় এজেন্ট অতিরিক্ত ফি নিয়ে থাকে। এটি সম্পূর্ণ অনৈতিক এবং বেআইনি। আমরা যারা হাবিপ্রবিতে ভর্তি হয়েছি, হাবিপ্রবির বিষয়ে আমরা বেশ গর্বিত যে, এখানে স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে ভর্তি নেয়া হয়ে থাকে। 

ভর্তি চার্জ ব্যতীত এজেন্টদের অতিরিক্ত ফি আদায়ের বিষয়ে তারা বলেন, বাংলাদেশের বেশ কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ন্যূনতম ভর্তি চার্জ রয়েছে। এব্যতীত বিশ্ববিদ্যালয় বা শিক্ষকদের নামে মোটা অঙ্কের অর্থ প্রদানের প্রয়োজন নেই। যা সম্পূর্ণ বেআইনি। তারপরও কিছু এজেন্ট ভর্তি প্রক্রিয়া সহজ করার জন্য বড় অঙ্কের টাকা নেয়। আমরা বিশ্বাস করি যে, স্বচ্ছতা এবং সততা সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়ার মূল ভিত্তি হওয়া উচিত।

তারা আরো বলেন, আর্থিক অবস্থা নির্বিশেষে শিক্ষা প্রবেশাধিকার সবার জন্য সমান। আমরা সকল শিক্ষার্থীর জন্য একটি সর্বব্যাপী সৎ শিক্ষাব্যবস্থা তৈরির লক্ষ্যে কাজ চালিয়ে যাবো। 

হাবিপ্রবির নেপালি ছাত্র কমিটি হিসেবে, বিশ্ববিদ্যালয় যাতে এই নীতিগুলোর প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থাকে তা নিশ্চিত করার জন্য অক্লান্ত পরিশ্রম করছেন বলে জানান তারা। 

এদিকে ইতিমধ্যে প্রতারক ভর্তি এজেন্টদের দ্বারা ক্ষতিগ্রস্ত হওয়া শিক্ষার্থীদের ১০ লাখ ৫০ হাজার টাকা ফিরিয়ে দিতে পেরেছেন বলে জানান তারা। 

সবশেষে, শিক্ষার্থীরা কর্তৃপক্ষের কাছে ভর্তি এজেন্টদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়ার আহ্বান জানান।

রুবাইয়াদ/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ