ঢাকা     মঙ্গলবার   ২৩ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৮ ১৪৩১

যুক্তরাষ্ট্রে পুরস্কার জিতলো জবি শিক্ষার্থীর সিনেমা

জবি সংবাদদাতা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৫, ২৮ মে ২০২৩  
যুক্তরাষ্ট্রে পুরস্কার জিতলো জবি শিক্ষার্থীর সিনেমা

মার্কিন যুক্তরাষ্ট্রের ফিল্ম ফেস্টে দর্শকপ্রিয়তার পুরস্কার জিতেছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘এইচআইভি গার্ল’। তিন মিনিটের এই চলচ্চিত্রটি নির্মাতা রওনাকুর সালেহিন। তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে সুপরিচিত ভিডিও কন্টেন্ট ফেস্ট ‘থ্রি জেনারেশন’-এ ফিল্মটিকে এই পুরস্কার দেয়া হয়েছে। যারা তাদের দেশ ও বিশ্বের জন্য মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলো নিয়ে ভিজ্যুয়াল কাজ করে এবং সুস্থ পৃথিবী ও সুস্থ সামাজিক পরিবেশ গড়তে মানুষকে পরিবর্তনের প্রভাবিত করে, তাদের ফিল্মগুলোকে এই ফেস্টিভ্যালে পুরস্কৃত করা হয়।

প্রতি বছরের মতো এ বছরও থ্রি জেনারেশন তাদের উৎসব আয়োজন করলে ১৪১টি চলচ্চিত্রের মাঝে ১১টি চলচ্চিত্র নির্বাচিত হয়। যার মধ্যে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করে রওনাকুর সালেহীনের নির্মিত সাড়ে ৩ মিনিটের এক্সপ্রিমেন্টাল চলচ্চিত্র ‘এইচআইভি গার্ল’। শুধু তাই নয়, ১১টি চলচ্চিত্রের মধ্যে দর্শক পছন্দের পুরস্কার অর্জন করে রওনাকুরের এই চলচ্চিত্র।

এই চলচ্চিত্রে দেখানো হয়েছে, একজন মেয়ে এইচআইভি আক্রান্ত। যেখানে সে তার নিজের গল্প বর্ণনা করছে পেইন্টিং এর মাধ্যমে। আর কেন সে এইআইভি আক্রান্ত তাও বিস্তারিত পেইন্টিং এর মাধ্যমে ব্যাখা করা হয়। হরর সাফুকেশন বিজিএম এবং অদ্ভুদ সাউন্ড ডিজাইনের মাধ্যমে সাড়ে তিন মিনিট চলচ্চিত্রটি নির্মাণ করা হয়। চলচ্চিত্রের পেন্টিং আটিস্ট হিসেবে কাজ করেছেন নুর এ জান্নাত এবং অভিনয়ে ছিলেন তাহামিনা হক এনি। চিত্রনাট্য, চিত্রগ্রহণ ও পোস্টপ্রোডাকশনের পাশাপাশি চলচ্চিত্রটি পরিচালনায় ছিলেন রওনাকুর সালেহীন।

এ ব্যাপারে রওনাকুর সালেহীন বলেন, ‘কাজের স্বীকৃতি হিসেবে পুরস্কার অর্জনের বিষয়টি একজন নির্মাতার জন্য অনেক আনন্দের, আর সেটা যদি যুক্তরাষ্ট্রের মতো কোনো দেশ থেকে দর্শক অ্যাওয়ার্ড হয়, তা সত্যিই আনন্দের মাত্রা অনেকাংশ বাড়িয়ে দেয়। এবস্ট্রাক এবং এবিউস ফটো পেইন্টিং পোর্ট্রেটভিত্তিক নির্মিত আমার এই চলচ্চিত্রের ছোট একটা বার্তা হচ্ছে, মানুষ শরীরে নানা রোগ নিয়েও বেঁচে থাকতে পারে যদি তার মনোবল শক্তি প্রকট থাকে, এমনকি যদি সেই রোগ এইচআইভিও হয়।’

বর্তমান সময়ে বাংলাদেশের একজন তরুণ চলচ্চিত্র নির্মাতা রওনাকুর সালেহীন। চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি চিত্রগ্রাহক, চিত্রনাট্যকার, গীতিকার ও লেখক হিসেবে কাজ করছেন। বর্তমানে তার নির্মিত চলচ্চিত্র দেশের ওটিটিতে প্রদর্শিত হচ্ছে। এছাড়াও তিনি বিভিন্ন ফিল্ম ফ্যাস্টিভ্যালের ফ্যাসিলেটর ও জুড়ি হিসেবেও কাজ করছেন।

মেহেদী হাসান/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়