ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

গুচ্ছ ‘সি’ ইউনিটের ফল প্রকাশ, উত্তীর্ণ ৬৩.৪৬ শতাংশ

জবি সংবাদদাতা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫১, ২৯ মে ২০২৩   আপডেট: ২১:৫৫, ২৯ মে ২০২৩
গুচ্ছ ‘সি’ ইউনিটের ফল প্রকাশ, উত্তীর্ণ ৬৩.৪৬ শতাংশ

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ব্যবসায় শিক্ষা শাখার ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষায় উর্ত্তীণ হয়েছেন ২৪ হাজার ৩৩৭ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। পাশের হার ৬৩.৪৬ শতাংশ।

সোমবার (২৯ মে) রাতে গুচ্ছ ভর্তি কমিটির সভা শেষে এই ফলাফল প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছেন গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম-আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

অধ্যাপক ইমদাদুল হক জানান, ‘সি’ ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণের আবেদন করেছিলেন ৩৯ হাজার ৮৬৪ জন। আবেদনকারীর মধ্যে অনুপস্থিত ছিলেন ১৫১৩ জন এবং যা মোট হিসেবে ৩ দশমিক ৮০ শতাংশ। এবারের পরীক্ষায় পাস নম্বর ৩০ এর বেশি পেয়ে পেয়ে উত্তীর্ণ হয়েছেন ২৪ হাজার ৩৩৭ জন। যা মোট পরীক্ষার্থীর ৬৩ দশমিক ৪৬ শতাংশ। ৩০ নম্বরের কম পেয়ে অনুত্তীর্ণ হয়েছেন ১৪০১৩ জন। যা মোট পরীক্ষার্থীর ৩৬.৫৪ শতাংশ। ১ জন পরীক্ষার্থীর খাতা বাতিল করা হয়েছে। 

তিনি আরও জানান, ‘সি’ ইউনিটের পরীক্ষায় ৮৫.২৫ নম্বর পেয়ে প্রথম হয়েছেন মো. রায়হান খান রাজু। তিনি নটরডেম কলেজের শিক্ষার্থী। তার পরীক্ষার কেন্দ্র ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

ইমদাদুল হক আরও জানান, ভর্তি পরীক্ষায় অংশ নেওয়াদের মধ্যে ৮৫ নম্বরের উপরে পেয়েছেন মাত্র ১ জন। ৮০ নম্বরের উপরে পেয়েছেন ১৬ জন, ৭৫ নম্বরের উপরে পেয়েছেন ৮৮ জন, ৭০ নম্বরের উপরে পেয়েছেন ৩৯০ জন, ৬৫ নম্বরের উপরে পেয়েছেন ৯৮৪, ৬০ নম্বরের উপরে পেয়েছেন ২ হাজার ১৯৭, ৫৫ নম্বরের উপরে পেয়েছেন ৪ হাজার ১৬০, ৫০ নম্বরের উপরে পেয়েছেন ৭ হাজার ২১ জন শিক্ষার্থী।

এর আগে শনিবার (২৭ মে) দুপুর ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের ১৯টি কেন্দ্রে একযোগে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ব্যবসায় শিক্ষা অনুষদের ৩ হাজার ৩৩২টি আসনের বিপরীতে সারাদেশে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৩৯ হাজার ৮৬৪ জন। এরমধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেছে ৩৮ হাজার ৩৪৮ জন শিক্ষার্থী, যা শতকরায় ৯৬ দশমিক ১৯৭ শতাংশ।

মেহেদী হাসান/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়