ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ইবিতে নির্ধারিত সময়ের আগে গুচ্ছের পরীক্ষা শেষের অভিযোগ

ইবি প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৪, ৩ জুন ২০২৩  
ইবিতে নির্ধারিত সময়ের আগে গুচ্ছের পরীক্ষা শেষের অভিযোগ

গুচ্ছের বিজ্ঞান ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) কেন্দ্রে নির্ধারিত সময়ের ৫ মিনিট পূর্বে ‘স্টপ রাইটিং’ বলে উত্তরপত্র জমা নেওয়ার অভিযোগ উঠেছে। এতে ওই কেন্দ্রের পরীক্ষার্থীরা বিরূপ প্রতিক্রিয়া জানিয়েছেন। 

শনিবার (৩ জুন) বেলা ১২টায় গুচ্ছের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও ইসলামী বিশ্ববিদ্যালয় কেন্দ্রের অনুষদ ভবনের ১০২ নম্বর কক্ষে নির্ধারিত সময়ের পাঁচ মিনিট পূর্বেই দায়িত্বপ্রাপ্ত শিক্ষকরা উত্তরপত্র জমা নিয়েছেন বলে অভিযোগ করেছেন একাধিক শিক্ষার্থী।

নিয়ম বহির্ভূতভাবে নির্ধারিত সময়ের পূর্বে উত্তরপত্র জমা নেওয়ায় নেতিবাচক মনোভাব প্রকাশ করেছেন ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকগণ। 

খোঁজ নিয়ে জানা গে‌ছে, ইসলামী বিশ্ববিদ্যালয় কেন্দ্রে গুচ্ছের বিজ্ঞান ‘ক'’ ইউনিটের পরীক্ষায় ৪৯১৭ জন পরীক্ষার্থীর আসন ছিল। পরীক্ষায় অংশগ্রহণ গ্রহণ করে ৪৭৫০জন। যা মোট পরীক্ষার্থীর ৯৬.৬০ শতাংশ।

বেলা ১২টায় পরীক্ষা শুরু হয়ে দুপুর ১টায় শেষ হওয়ার কথা থাকলেও অনুষদ ভবনের ১০২ নম্বর কক্ষের পরীক্ষকগণ ১১টা ৫৫ মিনিটে ওএমআর শিট প্রদান করেন এবং প্রশ্নপত্র প্রদান করেন ১২টায়। কিন্তু, ১টা বাজার পাঁচ মিনিট আগে ১২টা ৫৫ মিনিটে উত্তরপত্র জমা নিয়ে নেন দায়িত্বরত শিক্ষকগণ।

এ বিষয়ে সুমাইয়া নামের একজন পরীক্ষার্থী বলেন, আমাদের ১০২ নম্বর কক্ষে পাঁচ মিনিট আগে ১১টা ৫৫ মিনিটে ওএমআর শিট প্রদান করেন শিক্ষকরা। এরপর ১২টায় প্রশ্নপত্র প্রদান করা হয়। তারা বলেন পাঁচ মিনিট আগে ওএমআর শিট প্রদান করেছি তাই পাঁচ মিনিট আগে পরীক্ষা শেষ হবে। স্টপ রাইটিং বলার পর আর লেখা যাবে না। এরপর ১২টা ৫৫ মিনিটে আমাদের ওএমআর শিট জমা নিয়ে নেয়।

এ বিষয়ে আরেক পরীক্ষার্থী বলেন, পাঁচ মিনিট আগে প্রশ্নপত্র প্রদান করে পাঁচ মিনিট পর উত্তরপত্র দিয়ে পাঁচ মিনিট আগেই জমা নিয়েছেন দায়িত্বরত শিক্ষকরা। তবে এমনটা মোটেও কাম্য নয়। ভর্তি পরীক্ষা অবশ্যই একজন শিক্ষার্থীর জীবনের একটি গুরুত্বপূর্ণ পর্ব।

পাঁচ মিনিট আগে পরীক্ষা শুরু এবং পাঁচ মিনিট আগেই উত্তরপত্র জমা নেওয়ার বিষয়ে জানতে চাইলে ইউনিট সমন্বয়ক অধ্যাপক ড. মো. রেজওয়ানুল ইসলাম বলেন, আমার কাছে কেউ কোনো অভিযোগ করেনি। আমি এই প্রথম এটা শুনলাম।

দায়িত্বরত শিক্ষকদের বিষয়ে তার কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি সেটা এখন বলতে পারবো না। কাগজপত্র দেখা ছাড়া বলতে বলা যাবে না। কাগজপত্র দেখে তারপর বলতে হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ বলেন, সবগুলো ইউনিটের পরীক্ষা শুরু হওয়ার আগে মিটিংয়ে বলে দেয়া হয়েছে কোনোক্রমেই নির্ধারিত সময়ের আগে পরীক্ষা শুরু করা যাবে না। নির্ধারিত সময়ের পূর্বে পরীক্ষা শুরু করা সম্পূর্ণভাবে নিষিদ্ধ। একজন শিক্ষার্থীর রাইট টাইমে আসার এখতিয়ার আছে। গুচ্ছের নির্দেশনাতেও স্পষ্ট বলা আছে কোনো পরীক্ষার্থী দেরি করে আসলেও তার পরীক্ষা নেয়া যাবে। তবে তার খাতা আলাদাভাবে জমা নিতে হবে। কিন্তু কোনোক্রমেই আগে পরীক্ষা শুরু করা যাবে না।

যায়িদ/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়