ঢাকা     মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ ||  আষাঢ় ৪ ১৪৩১

সন্ত্রাস, র‌্যাগিং ও মাদকের বিরুদ্ধে খুবির নবাগত শিক্ষার্থীদের শপথ

নিজস্ব প্রতিবেদক, খুলনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৫, ১১ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ২০:৪৭, ১১ সেপ্টেম্বর ২০২৩
সন্ত্রাস, র‌্যাগিং ও মাদকের বিরুদ্ধে খুবির নবাগত শিক্ষার্থীদের শপথ

খুলনা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের স্নাতক ও স্নাতক (সম্মান) প্রথম বর্ষের নবাগত শিক্ষার্থীরা সন্ত্রাস, ছাত্ররাজনীতি, র‌্যাগিং ও মাদককে ‘না’ বলে শপথ নিয়েছে।

সোমবার (১১ সেপ্টেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং শিক্ষা স্কুলভুক্ত ৬টি ডিসিপ্লিনের শিক্ষার্থীরা এ শপথ গ্রহণ করেন। নবাগত শিক্ষার্থীদের ৫ দিনব্যাপী একাডেমিক কাউন্সেলিং অ্যান্ড মোটিভেশন শীর্ষক কর্মশালার উদ্বোধনী দিনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন এ শপথ বাক্য পাঠ করান।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন বলেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায় শেষ করে বিশ্ববিদ্যালয়ের মতো উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা ভর্তি হওয়ার সঙ্গে সঙ্গে শিক্ষা ব্যবস্থার বড় ধরনের পরিবর্তনের মুখোমুখি হয়। এই পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

নবাগত শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, তোমাদের ভবিষ্যৎ কিভাবে তৈরি হবে সেটা সম্পূর্ণ তোমার হাতে। এজন্য বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষাগ্রহণ করে আদর্শ মানুষ হতে হবে। দেশ, জাতি ও সমাজের নেতৃত্ব দিতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। 

তিনি আরো বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় দেশের মধ্যে অনন্য এক বিশ্ববিদ্যালয়। এ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে লেখাপড়া ও গবেষণার প্রতি বেশি মনোযোগ দেওয়া হয়। এ প্রতিষ্ঠানের গ্র্যাজুয়েটরা দেশ ছাড়িয়ে আন্তর্জাতিক অঙ্গনেও তাদের সফলতার স্বাক্ষর রাখছে। উপাচার্য সেসব কৃতি অ্যালামনাইদের পথ অনুসরণ করে দেশ ও জাতির কল্যাণে কাজ করতে নবাগত শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. কামরুল হাসান তালুকদার এবং শিক্ষা স্কুলের ভারপ্রাপ্ত ডিন প্রফেসর মোছা. তাছলিমা খাতুন। সভাপতিত্ব করেন আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার।

নুরুজ্জামান/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়