ঢাকা     শনিবার   ১৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৯ ১৪৩১

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের ইন্ড্রাস্ট্রিয়াল ভিজিট

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫০, ২৪ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১৮:৫৬, ২৪ সেপ্টেম্বর ২০২৩
রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের ইন্ড্রাস্ট্রিয়াল ভিজিট

পুঁথিগত বিদ্যার পাশাপাশি তত্ত্বীয় পড়াশুনার প্রায়োগিক ক্ষেত্রগুলোতে জ্ঞানার্জনের জন্য রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা ইন্ডাস্ট্রিয়াল ভিজিট সম্পন্ন করেছে।

শনিবার (২৩ সেপ্টেম্বর) ম্যানেজমেন্ট বিভাগের প্রভাষক প্রশান্ত কুমার পোদ্দারের তত্ত্বাবধানে শিক্ষার্থীদের ৩৫ সদস্যের একটি দল ‘ম্যানেজমেন্ট থটস’ কোর্সের প্রায়োগিক বিষয়ে জ্ঞানার্জনের জন্য গাজীপুরের হা-মীম ডেনিম মিলস পরিদর্শন করেন।

কাঁচামাল, উৎপাদন, সরবরাহ ও কর্মী ব্যবস্থাপনার ওপর শিক্ষার্থীদের তাত্ত্বিক জ্ঞানের সাপেক্ষে ব্যবহারিক জ্ঞানের মেলবন্ধনের মাধ্যমে শিক্ষার্থীদের ৪র্থ শিল্প বিপ্লবের যুগোপযোগী করে দক্ষ করতে বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের এই উদ্যোগ।

উল্লেখ্য, হা-মীম গ্রুপ টেক্সটাইল এবং গার্মেন্টস সেক্টরে বৃহত্তম বাংলাদেশি গ্রুপ অব কোম্পানিগুলোর মধ্যে একটি। এছাড়াও প্রতিষ্ঠানটি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম রপ্তানি প্রতিষ্ঠান।

হা-মীম গ্রুপ পরিদর্শনে আসা একজন শিক্ষার্থী জানান, আমরা হা-মীম গ্রুপের প্রসেসিং পদ্ধতি, ব্যবহার কৌশল, ধারাবাহিকতা, কর্মী ব্যবস্থাপনা, কাজের পরিবেশ ইত্যাদি বিষয় হাতেকলমে পর্যবেক্ষণ করেছি। এই ব্যবহারিক জ্ঞান অবশ্যই আমাদের বাস্তব জীবনে প্রভাব রাখবে। এছাড়াও এটা বুঝতে পারলাম যে, তাত্ত্বিক জ্ঞান থেকে ব্যবহারিক জ্ঞানে কিছুটা ভিন্নতা থাকে।

এ প্রসঙ্গে ম্যানেজমেন্ট বিভাগের প্রভাষক ও ‘ম্যানেজমেন্ট থটস’ কোর্স শিক্ষক প্রশান্ত কুমার পোদ্দার জানান, একটি বিষয়ে পরিপূর্ণ জ্ঞানার্জনের জন্য পুঁথিগত তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি প্রয়োজন ব্যবহারিক জ্ঞান। শিক্ষার্থীদের ব্যবহারিক জ্ঞানার্জনের সুযোগ সৃষ্টির জন্য এই প্রয়াস। আশা করছি, এই ইন্ড্রাস্ট্রি ভিজিটটি শিক্ষার্থীদের পরিপূর্ণ জ্ঞানার্জনে সহায়ক ভূমিকা পালন করবে। ইন্ডাস্ট্রিয়াল ভিজিটটি সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সার্বিক সহায়তা করায় উপাচার্য প্রফেসর ড. মো. শাহ্ আজম স্যারের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়