ঢাকা     শনিবার   ২৭ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১২ ১৪৩১

পরেশ-ময়েন সম্মাননা পেলেন জাবি অধ্যাপক তারেক

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৭, ৩০ নভেম্বর ২০২৩  
পরেশ-ময়েন সম্মাননা পেলেন জাবি অধ্যাপক তারেক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বাংলা বিভাগের অধ্যাপক তারেক রেজাকে ‘পরেশ-ময়েন স্মৃতি সম্মাননা’ প্রদান করা হয়েছে। বাংলা সাহিত্যে উত্তরাধুনিক চিন্তার সনেট রচনা এবং সনেটের ফর্মের ভেতর চলমান জীবন ও সংস্কৃতির মনস্তাত্ত্বিক প্রেষণা প্রণয়নে অভূতপূর্ব ভূমিকা পালন করায় তাকে এ সম্মাননা দেওয়া হয়।

বুধবার (২৯ নভেম্বর) দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার গোলাপগঞ্জে কৈকুড়ী শিবমন্দির ও প্রাইমারী স্কুল মাঠে পরেশ-ময়েন মেলায় তার হাতে এ সম্মাননা তুলে দেয়া হয়। পালাটিয়া শিল্পী পরেশ এবং গণনাট্য শিল্পী ও সংগঠক ময়েন চিশতির স্মরণে এ মেলার আয়োজন করে পরেশ—ময়েন মেলা পর্ষদ।

মেলার এবারের আসরে কবি ও অধ্যাপক তারেক রেজার সঙ্গে এ সম্মাননায় ভূষিত হয়েছেন, ঔপন্যাসিক লায়লা চৌধুরী।

জানা যায়, পালাটিয়া শিল্পী পরেশের অকাল প্রয়াণে এবং ‘থিয়েটার ওপেন টু বায়োস্কোপ’ এর স্বপ্নদ্রষ্টা গণনাট্যশিল্পী ও সংগঠক ময়েন চিশতির তত্ত্বাবধানে এক যুগেরও আগে বীরগঞ্জ উপজেলার গোলাপগঞ্জের কৈকুড়ীতে একটি লোকমেলার জন্ম হয়। পরবর্তীতে ময়েন চিশতি ক্যান্সার আক্রান্ত হয়ে অকাল প্রয়াত হলে এটি ‘পরেশ-ময়েন মেলা’ হয়ে ওঠে। প্রতিবছর ২৯ নভেম্বর এ অঞ্চলের লোকশিল্পীদের সমাগমে এই কৈকুড়ী শিব মন্দির মেলা প্রাঙ্গণ জেগে ওঠে।

আয়োজকরা জানান, প্রতিবছর দুজন কীর্তিমানকে এই মেলায় সম্মানিত করা হয়। এ মেলায় ইতিমধ্যে সম্মানিত হয়েছেন নাট্যকার মামুনুর রশিদ, শংকর সাওজাল, রাহেল রাজিব, শাহজাহান শাহ, কাজী বোরহান, ডা. শান্তনু বসু, ডা. আহাদ আলী প্রমুখ।

সম্মাননাপ্রাপ্তির প্রতিক্রিয়ায় অধ্যাপক তারেক রেজা জানান, ‘যেকোনো পুরষ্কার বা সম্মাননা একজন সৃজনশীল মানুষকে তার দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে অনেক বেশি সজাগ ও সতর্ক করে তোলে। মানুষকে ভালোবাসার যে মন্ত্র আমাকে কবিতা লিখতে অনুপ্রাণিত করে, এই পুরষ্কার ও সম্মান তাতে নতুন মাত্রা দেবে। কবিতার মাধ্যমে আমি মূলত আমার ভালোবাসার কথা বলতে চাই। এই সম্মাননার মাধ্যমে আসলে আমার ভালোবাসাই স্বীকৃতি দেওয়া হলো।’

দিনব্যাপী এ মেলায় অন্যান্য আয়োজনের মধ্যে ছিল পরেশ স্মরণে কীর্তন ও ভোগ বিতরণ, লোকশিল্পীদের পরিবেশনা, পশ্চিমবঙ্গের শিল্পী শিলা রায়ের সংগীত পরিবেশন এবং রাতভর ঢোলের গান  ও পালাটিয়া পরিবেশন।

/আহসান/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়