ঢাকা     সোমবার   ০৪ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ২০ ১৪৩০

জাবিতে শুরু হচ্ছে ১৬তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৫, ৩০ নভেম্বর ২০২৩  
জাবিতে শুরু হচ্ছে ১৬তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা

`পদ্ম ফুটুক কণ্ঠ ঢেউয়ে, ভাসুক নব তরণি’ স্লোগানে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশনের (জেইউডিও) উদ্যোগে শুরু হতে যাচ্ছে পঞ্চম নবীন ও ১৬তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা ২০২৩। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের কনফারেন্স কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় আয়োজকবৃন্দ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিতর্ক ও সৃজনশীল যুক্তির চর্চা এবং বিকশিত মনন তৈরিতে জেইউডিও আগামী ১-২ এবং ৮ ও ১৫ ডিসেম্বর প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে। প্রতিযোগিতার প্রথম পর্বে ১-২ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে অনুষ্ঠিত হবে উদ্বোধনী পর্ব ও পঞ্চম নবীন বিতর্ক প্রতিযোগিতা ২০২৩।

দ্বিতীয় পর্বে ৮ ডিসেম্বর নতুন কলা ভবনে অনুষ্ঠিত হবে ১৬তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা। এছাড়া তৃতীয় পর্বে ১৫ ডিসেম্বর সেলিম আল দীন মুক্তমঞ্চে প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব, পুরষ্কার বিতরণী ও সমাপনী পর্ব অনুষ্ঠিত হবে।

তারা জানান, বাংলায় এশিয়ান ও ইংরেজিতে ব্রিটিশ সংসদীয় পদ্ধতিতে নিয়মাবলী অনুসরণ করে বিশ্ববিদ্যালয়ের ৫১তম ব্যাচের শিক্ষার্থীদের অংশগ্রহণে নবীন বিতর্ক প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। এবার বাংলা ও ইংরেজি পর্যায়ে পঞ্চাশের অধিক নবীন বিতার্কিক অংশগ্রহণ করবেন। এছাড়া আন্ত:বিভাগ বিতর্কে লড়বেন স্ব-স্ব বিভাগের বিতার্কিকরা।

এসময় সংগঠনটির সাধারণ সম্পাদক প্রাপ্তি তাপসী বলেন, নবীন বিতার্কিকদের পদচারণায় এবং বিতর্কে বিশ্ববিদ্যালয়ের বিভাগ ও ইন্সটিটিউটের প্রতিনিধিত্বের মধ্য দিয়ে যুক্তিবাদী সমাজ বির্নিমাণের এ চর্চা আরও এগিয়ে যাবে। জেইউডিও শুধু জাতীয় পর্যায়ে জাবিকে প্রতিনিধিত্বই করে না, একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে কিভাবে বিতার্কিক তৈরি করা যায় এবং বিতর্ক চর্চায় সবাইকে উদ্বুদ্ধ করে দেশ গঠনে ভূমিকা রাখা যায় সেদিকেও লক্ষ্য রাখে।

/আহসান/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়